১৫ আগস্ট, ২০২৪ ২২:০৩

বিনা ধান ২৬ জাতে প্রোটিনের পরিমাণ বেশি

কুমিল্লা প্রতিনিধি

বিনা ধান ২৬ জাতে প্রোটিনের পরিমাণ বেশি

বিনা ধান ২৬ এর চালে অন্য ধান থেকে অ্যামাইলোজের পরিমাণ শতকরা ২৬.৪ ও প্রোটিনের পরিমাণ ৯.৪ মিলি গ্রাম বেশি। এটি একটি উচ্চ ফলনশীল রোপা আমন। দেশের সকল রোপা আমন অঞ্চলে এ জাতটি চাষোপযোগী। জাতটির চাষাবাদ পদ্ধতি অন্যান্য উফশী রোপা আমন জাতের মতই।

ব্যাকটেরিয়াল লিফ ব্লাইট রোগ প্রতিরোধী। তাছাড়া এ জাতটিতে রোগবালাই ও পোকামাকড়ের আক্রমণ প্রচলিত জাতের চেয়ে কম হয়। বৃহস্পতিবার বিকালে বুড়িচং উপজেলার রামপুর এলাকায় বিনা (বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট) উদ্ভাবিত জাত ও প্রযুক্তির পরিচিতি, চাষাবাদ ও সংরক্ষণ কলাকৌশল শীর্ষক কৃষক -কিষানি প্রশিক্ষণ কর্মশালায় এসব তথ্য জানান বক্তারা।

কর্মশালায় বিনা উপকেন্দ্র কুমিল্লার ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মোহাম্মদ আশিকুর রহমানের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি প্রধান অতিথির বক্তব্য রাখেন বিনার মহাপরিচালক ড. মো. আবুল কালাম আজাদ। স্বাগত বক্তব্য রাখেন বিনা উপকেন্দ্র কুমিল্লার ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফাহমিনা ইয়াসমিন। 

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিনার পরিচালক (গবেষণা) ড. মো. ইকরাম উল হক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক আইউব মাহমুদ, তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প কুমিল্লা অঞ্চলের মনিটরিং অফিসার আবু তাহের ও বুড়িচং উপজেলা কৃষি কর্মকর্তা আফরিণা আক্তার। বক্তব্য রাখেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুলতানা ইয়াসমিনসহ অন্যান্যরা।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর