১৮ আগস্ট, ২০২৪ ১৬:৪৭

প্রাণ ফিরেছে পাহাড়ের শিক্ষা প্রতিষ্ঠানে

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

প্রাণ ফিরেছে পাহাড়ের শিক্ষা প্রতিষ্ঠানে

আবারও প্রাণবন্ত হয়ে উঠেছে পাহাড়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। রবিবার সকাল থেকে শিক্ষার্থীদের উপস্থিতিতে মুখর হয়ে উঠে সব শিক্ষা অঙ্গন। পাক- প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পাশাপাশি উৎফুল্ল ছিল কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো। দীর্ঘ এক মাসেরও বেশি সময় পর শিক্ষা প্রতিষ্ঠানে এসে শিক্ষার্থীদের মুখে ফুটেছে স্বস্তির হাসি। ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও বাঙালি কমলমতি শিক্ষার্থীদের উপস্থিতে শুরু হয় শিক্ষা কার্যক্রম। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কোটা সংস্কার আন্দোলনে সহিংসতা ও সরকার পতনের পরিবর্তিত পরিস্থিতিতে দীর্ঘ একমাস বন্ধ ছিল দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সাথে পার্বত্যাঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। নিরাপত্তা শঙ্কায় অনেকে সন্তানকে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাননি। শুধু তাই নয় পুরো পাহাড়ি শহর ছিল নিস্তব্ধ। সহিংসতার শঙ্কায় উদ্বেগ উৎকণ্ঠায় কেটেছে পাহাড়ি অঞ্চলের মানুষের দিন। কিন্তু দিনের সাথে পাল্লা দিয়ে স্বাভাবিক হতে শুরু হয়েছে সড়ক ও প্রতিষ্ঠানগুলো।

রাঙামাটি স্বর্ণটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নজির আহমদ তালুকদার বলেন, সার্বিক দিক বিবেচনায় রেখে শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। শিক্ষার্থী ও ঘনিষ্ঠ অভিভাবক ছাড়া অন্য কাউকে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। শিক্ষার্থীরা নিরাপদে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। 

প্রসঙ্গত, গত ১৭ জুলাই কোটা সংস্কার আন্দোলন সহিংসতায় রূপ নিলে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। একই রাতে দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এরপর থেকে বিশ্ববিদ্যালয়গুলোতে আর ক্লাস হয়নি। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর