শিরোনাম
১৮ আগস্ট, ২০২৪ ২০:০৯

রাজশাহীতে স্কুলের জায়গা উদ্ধারে রাজপথে শিশুরা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী:

রাজশাহীতে স্কুলের জায়গা উদ্ধারে রাজপথে শিশুরা
রাজশাহী মহানগরীর লক্ষীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমি থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। রবিবার বেলা সাড়ে ১০টায় নগরীর লক্ষ্মীপুর মেড়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও সচেতন এলাকাবাসী এ মানবন্ধন কর্মসূচি পালন করেন। এসময় শিক্ষার্থীরা প্ল্যাকার্ড হাতে বিভিন্ন স্লোগান দেয়।
 
মানববন্ধনে স্কুলের পরিচালনা কমিটির সভাপতি নাজমুল হক, অভিভাবক শাহ আলম ও আক্কাছ আলী, প্রধান শিক্ষক নাসিমা বেগম ও সহকারী শিক্ষক নাজমুন নাহার প্রমুখ বক্তব্য দেন। বক্তারা ওই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমি উদ্ধার, শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা এবং নতুন ভবন নির্মাণের বাধা অপসারণের দাবি জানান।
 
এদিকে মানববন্ধন শেষে স্কুলের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা স্কুলের জমি থেকে অবৈধ দখলদার উচ্ছেদ, জমি উদ্ধার, শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার এবং স্কুলের ভবন নির্মাণে বাধা অপসারণের দাবি জানান।
 
স্থানীয়রা জানান, প্রাথমিক বিদ্যালয়টি প্রায় এক বিঘা জমিতে ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত হয়। স্বাধীনতার পর এটি সরকারিকরণ করা হয়। বর্তমানে জমির পুরাতন একটি পরিত্যক্ত ভবনের ৬টি কক্ষে ১১ জন শিক্ষক এবং প্রায় ৪১৪ শিক্ষার্থী নিয়ে বিদ্যালয়ের কার্যক্রম চলে। স্থানীয় আওয়ামী লীগ নেতা আবদুল কাদের, মিজানুর রহমান মিজু, শুভ, মুক্তা, মিনু বেগম, যুবলীগ নেতা বুলবুল আহমেদ, আলমগীর, আওয়াল প্রভাব খাটিয়ে বিদ্যালয়ের জমি জোরপূর্বক দখল ও অবৈধভাবে বাড়িঘর নির্মাণ করে বসবাস করছেন। সম্প্রতি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) মাধ্যমে ১ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে তিন তলা বিশিষ্ট নতুনভবন নির্মাণের কাজ শুরু হয়। গত ১৬ আগস্ট তারা বিদ্যালয়ের নতুনভবন নির্মাণে নিয়োজিত ঠিকাদারের কাজ জোরপূর্বক বন্ধ করে দেয়।  
 
স্কুল পরিচালনা কমিটির সভাপতি নাজমুল হক জানান, অবৈধভাবে স্কুলের জমি দখল করে বসরবাস করছেন প্রভাবশালীরা। সরকারি ভবন নির্মাণকাজেও বাধা দিচ্ছেন। এনিয়ে তারা মানববন্ধন করেছেন, জেলা প্রশাসককে স্মারকলিপি দিয়ে দখলদারদের উচ্ছেদের দাবি জানিয়েছেন। 
 
স্কুলের জমি দখল করে বসবাসের কারণে জানতে আবদুল কাদের ও বুলবুল আহমেদের মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হয়। তবে তাদের পাওয়া যায়নি।
 
বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর