১৯ আগস্ট, ২০২৪ ০৩:৪৪

বগুড়ায় শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত শিক্ষা প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক,বগুড়া

বগুড়ায় শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত শিক্ষা প্রতিষ্ঠান

পুরোদমে শুরু হয়েছে পাঠদান। সারাদেশের মতো বগুড়ার শিক্ষা প্রতিষ্ঠানগুলোও এখন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত। দীর্ঘদিন পর ক্লাসে ফিরেছে তারা। বিদ্যালয় বন্ধ থাকায় যেমন পাঠদান বন্ধ ছিল, তেমন শিক্ষক সহপাঠীদের সাথে দেখা হয়নি তাদের। তাই বিদ্যালয়ে এসেই সবাই কুশল বিনিময় করছেন। শিক্ষার্থীরা ক্লাসে ফিরে আনন্দিত, তেমন স্বস্তি অভিভাবকদের মাঝে। এদিকে অতিরিক্ত ক্লাসসহ ছুটির দিনে পাঠদানের কথা ভাবছেন শিক্ষকরা।

গতকাল রবিবার বগুড়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এই চিত্র দেখা গেছে। সকালে শহরের কাটনার সেন্ট্রাল বালিকা উচ্চ বিদ্যালয়, বীট মডেল স্কুল ও বিয়াম মডেল স্কুল এন্ড কলেজে গিয়ে দেখা গেছে শিক্ষাথীদের পদচারনায় মুখরিত বিদ্যাপীঠ। বিদ্যালয়ে প্রবেশ করে শিক্ষার্থীরা তাদের সহপাঠীদের সাথে কুশল বিনিময় এবং তাদেরকে জড়িয়ে ধরছে। শিক্ষকরাও এগিয়ে আসছেন শিক্ষার্থীদের সাথে কথা বলতে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান দেখা গেছে ছাত্র-জনতার আন্দোলনে নিহত শহীদদের স্মরণে নীরবতা পালন করতে। 

শিক্ষার্থী রামিশা রহমান জানান, তারা দীর্ঘদিন ক্লাসে আসতে পারেননি, এই কারণে তাদের পড়াশোনা অনেকটা ব্যাহত হয়েছে। তবে আন্দোলনের কারণে তারা  নতুন করে স্বাধীনতা পেয়েছেন। তাই আবার নতুন উদ্যমে তারা পড়াশোনা শুরু করবেন।

বগুড়া সরকারি আজিজুল হক কলেজের অভিভাবক রেবেকা সুলতানা পাপড়ী বাংলাদেশ প্রতিদিনকে জানান, ক্লাস শুরু হওয়াই আমি খুশি । শিক্ষক এবং শিক্ষার্থীরা সবাই আবার ক্লাসে মনোযোগী হবে । তাহলেই পড়াশোনায় তারা এগিয়ে যাবে সন্তানরা।

বীট মডেল স্কুল অ্যান্ড কলেজের চেয়ারম্যান প্রকৌশলী সাহাবুদ্দিন সৈকত বাংলাদেশ প্রতিদিনকে জানান, অনেক দিন পর পুরোদমে ক্লাস শুরু  হয়েছে।  আজ বিদ্যালয়ে ৮০ ভাগ শিক্ষার্থী এসেছে। দুই এক দিনের মধ্যে শতভাগ শিক্ষার্থী ক্লাসে আসবে বলে মনে করেন।

বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ বগুড়ার অধ্যক্ষ মুহাঃ মুস্তাফিজুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে জানান, ক্লাসে পাঠদান বন্ধ থাকায় শিক্ষার্থীদের যে ক্ষতি  হয়েছে তা পুষে নিতে অতিরিক্ত ক্লাস এবং প্রয়োজনে ছুটির দিনে ক্লাস নেয়া যায় কিনা সে বিষয়ে তারা চিন্তাভাবনা করা হচ্ছে।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর