শিরোনাম
১৯ আগস্ট, ২০২৪ ১৭:০৩

রাঙামাটি কাপ্তাই হ্রদে ২১৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

রাঙামাটি কাপ্তাই হ্রদে ২১৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন

টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে বৃদ্ধি পেয়েছে রাঙামাটি কাপ্তাই হ্রদের পানি। আর পানি বৃদ্ধি পাওয়ায় উৎপাদন বেড়েছ কাপ্তাই কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্রে। এরই মধ্যে সচল হয়েছে ৫টি ইউনিট। এসব ইউনিট থেকে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে ২১৫ মেগাওয়াট, যা দিনের সাথে পাল্লা দিয়ে বাড়ছে।

অন্যদিকে, রাঙামাটি কাপ্তাই হ্রদে পানির স্তর রয়েছে ৯৮.২৫ ফুট মিন সী লেভেল। যা স্বাভাবিকের চেয়েও বেশি। টানা বৃষ্টি অব্যাহত থাকলে অতিক্রম করতে পারে বিপৎসীমা।

রাঙামাটির কাপ্তাই কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা গেছে,  ১৯৬২ সালে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলায় কর্ণফুলী নদীতে বাঁধ দিয়ে সৃষ্টি করা হয় কৃত্রিম বৃহ্ত্তম হ্রদ। যা সবার কাছে কাপ্তাই হ্রদ হিসেবে পরিচিত। এ হ্রদ থেকে ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যায়, যা যুক্ত হয় জাতীয় গ্রিডে। এটি বাংলাদেশের একমাত্র জলবিদ্যুৎ কেন্দ্র। দীর্ঘ বছর ধরে রাঙামাটি কাপ্তাই হ্রদ থেকে এ বিদ্যুৎ দেশে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে।

রাঙামাটির কাপ্তাই উপজেলার কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এ টি এম আব্দুজ্জাহের বলেন, বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক হয়েছে। সচল আছে ৫টি ইউনিট। বর্তমানে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে ২১৫ মেগাওয়াট। তবে আসা করছি আস্তে আস্তে এ উৎপাদন আরও বৃদ্ধি পাবে। বর্তমানে রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী কাপ্তাই হ্রদে পানি আছে ৯৮.২৫ ফুট মিন সী লেভেল। কাপ্তাই হ্রদে পানির ধারণক্ষমতা ১১০ মিন সী লেভেল (এমএসএল)।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর