শিরোনাম
২২ আগস্ট, ২০২৪ ১৮:৪২

আড়াইহাজারে হত্যা মামলায় শেখ হাসিনা-শামীম-বাবুসহ আসামি ১৯৫

নারায়ণগঞ্জ প্রতিনিধি

আড়াইহাজারে হত্যা মামলায় শেখ হাসিনা-শামীম-বাবুসহ আসামি ১৯৫

শেখ হাসিনা ও শামীম ওসমান (ডানে)। ফাইল ছবি

নারায়ণগঞ্জের আড়াইহাজারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় শফিকুল ইসলাম শফিক নামে একজনকে কুপিয়ে হত্যার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৪৫ জনের নামে মামলা হয়েছে। সেই সাথে অজ্ঞাত পরিচয়ে আরও ১৫০ জনকে আসামি করা হয়েছে।

বুধবার রাতে নিহত শফিকুল ইসলাম শফিকের স্ত্রী তাছলিমা আক্তার বাদী হয়ে আড়াইহাজার থানায় এ মামলা দায়ের করেন।

মামলায় আসামির তালিকায় রয়েছেন- সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য শামীম ওসমান, নারায়ণগঞ্জ-২ আসনের সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য কায়সার হাসনাত ও নারায়ণগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী।

মামলার সত্যতা নিশ্চিত করে আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান উল্লাহ বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে গত ৫ আগস্ট শফিকুল ইসলাম শফিক নামে একজনকে কুপিয়ে হত্যার ঘটনায় তার স্ত্রী তাছলিমা আক্তার বাদী হয়ে মামলা দায়ের করেছেন। মামলায় ৪৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ১০০ থেকে ১৫০ জনকে আসামি করা হয়েছে।

মামলায় এজাহারে তাছলিমা আক্তার উল্লেখ করেন, গত ৫ আগস্ট তার স্বামী, দেবর জাহাঙ্গীর, ইয়াসিন, ভাসুর কবির হোসেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যোগদান করেন। এরই জের ধরে পরে ওইদিন সন্ধ্যায় বালুয়াকান্দী গ্রামে ২৭নং আসামি আনসার আলীর বাড়ির সামনে ঘটনাস্থলে পৌঁছামাত্র ২০নং থেকে ৪৫নং আসামিরা তার স্বামী, ভাসুর দেবরদের দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকে, তখন তার স্বামী গালমন্দ করতে নিষেধ করায় আনসার আলীর হুকুমে ২৮নং বিবাদী রিফাতের হাতে থাকা চাইনিজ কুড়াল দিয়ে কোপ দিয়ে রক্তাক্ত জখম করে। পরে ৩২নং আসামি ইয়াসিন তার স্বামীর মুখে গামছা দ্বারা বেঁধে আওয়াজ বন্ধ করে সাধু এবং জমির মেম্বার ধারালো দা ও রামদা দ্বারা শরীরের বিভিন্ন স্থানে কুপিয়ে গুরুতর রক্তাক্ত জখম করলে ঘটনাস্থলেই তার স্বামীর মৃত্যু হয়।

মামলায় অন্য আসামিরা হলেন- শামীম ওসমানের ভাতিজা আজমেরী ওসমান, ছেলে অয়ন ওসমান, ফেনী পৌরসভার সাবেক মেয়র মো. আলা উদ্দিন, ফকির আক্তারুজ্জামান, ফকির কামরুজ্জামান নাহিদ, ফকির মাশরিকুজ্জামান, আড়াইহাজার উপজেলা সাবেক ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাকিরুল আলম হেলাল, মহানগর যুবলীগের সভাপতি শাহাদাত হোসেন ভূইয়া সাজনু, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জিএম আরাফাত, বাকীর, আব্দুল হাই, শব্দর আলী, দুপ্তারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল, শামীম, কানা রশিদ, জুলহাস, সেলিম, আড়াইহাজার পৌরসভার সাবেক মেয়র সুন্দর আলী, বাহাউদ্দিন, আনসার আলী, রিফাত, বিল্লাল, সাদু, সোহাগ, ইয়াসিন, তফজিরুল রানু, কুতুব উদ্দিন, ইদ্রিস আলী, মো. রফিক, জমির মেম্বার, হাতেম, মনচুর আলী, লিয়াকত আলী, সাদত আলী, রুস্তুম আলী, সুফিয়ান, ফারুক ও মাহাবুব।

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর