শিরোনাম
২৫ আগস্ট, ২০২৪ ১৯:৪৫

সোমেশ্বরী নদীতে অবৈধ বালু উত্তোলন, ১৬ জন কারাগারে

নেত্রকোনা প্রতিনিধি:

সোমেশ্বরী নদীতে অবৈধ বালু উত্তোলন, ১৬ জন কারাগারে

নেত্রকোনার দুর্গাপুরে সোমেশ্বরী নদীতে ড্রেজারে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ভ্রাম্যমাণ আদালত ১৬ জনকে কারাদণ্ড দিয়েছেন। রবিবার দুপুরে তাদেরকে আদালতে তোলা হয়। 

দন্ডপ্রাপ্তরা হলেন, উপজেলার কাকৈরগড়া ইউনিয়নের রামবাড়ী গ্রামের বোরহান উদ্দিন (১৮), মো.আলম হোসেন (২২), মো.আবু হানিফ (১৮), মো. হাবিলুল মিয়া (২০), মো.শরিফুল ইসলাম (১৮), উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়নের আদমপুর গ্রামের মো. আল মামুন (২০), মো.মাসুম(২৬), একই ইউনিয়নের ইশ্বরখোলা গ্রামের মো. আনাস মিয়া (৩২), মো. সাকিব হোসেন (১৮), মো.শহীদুল ইসলাম (২১), মো.হারুন রশীদ (৩৫), মো. রাসেল (২৯), মো.বাদশা মিয়া (৩৭), মো.হোসেন আলী (৪৪), একই ইউনিয়নের দক্ষিন শংকরপুর গ্রামের মো. শামীম (২৯) ও মো.আনারুল বিশ্বাস (২৬)। প্রত্যেককে ১৫ দিনের কারাদন্ড প্রদান করা হয়েছে। 
দুর্গাপুর থানার ওসি রাশেদুল ইসলাম জানান, ভ্রাম্যমান আদালতে দন্ডপ্রাপ্তদের থানায় সোর্পদ করে উপজেলা প্রশাসন। তাদেরকে কোর্টের মাধ্যমে কারাগারে প্রেরণ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। এর আগে শনিবার দিবাগত রাতে সোমেশ্বরী নদীর বালুমহালে এ অভিযান পরিচালিত হয়। 
জানা গেছে, দুর্গাপুর উপজেলায় মোট ৫টি বালু মহাল রয়েছে। সেগুলো আইনী জটিলতায় দীর্ঘদিন ধরেই বন্ধ রয়েছে। তবে একটি চক্র রাতের আঁধারে ট্রলারের মাধ্যমে ড্রেজিং করে অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলন করে আসছিলো। শনিবার গভীর রাতে সেখানে অভিযান পরিচালনা করে সেনাবাহিনী ও উপজেলা প্রশাসন।
অভিযানে ঘটনাস্থল থেকে ১৬ জনকে আটক হয়। পরে আটকদের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড দিয়ে কারাগারে প্রেরণ করে উপজেলা প্রশাসন। সেই সাথে উত্তোলিত প্রায় ১১শত ফুট বালু জব্দ করা হয়েছে জানিয়ে রবিবার দুপুরে নিশ্চিত করেন দুর্গাপুর উপজেলা নিবার্হী অফিসার এম. রকিবুল হাসান। তিনি জানান, গভীর রাতে সোমেশ্বরী নদীর বালুমহাল থেকে ট্রলার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছিল। এমন খবরে এই অভিযান পরিচালনা করা হয়। 

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর