৩০ আগস্ট, ২০২৪ ১৬:০১

চাঁপাইনবাবগঞ্জে পদ্মা ও মহানন্দার পানি স্থিতিশীল

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

চাঁপাইনবাবগঞ্জে পদ্মা ও মহানন্দার পানি স্থিতিশীল

চাঁপাইনবাবগঞ্জে পদ্মা ও মহানন্দা নদীতে পানি স্থিতিশীল রয়েছে। এতে জেলায় বন্যার আশংকা না থাকলেও সদর ও শিবগঞ্জ উপজেলার দুটি ইউনিয়নে নদী ভাঙন দেখা দিয়েছে। ভাঙন আতংকে নদীতীরবর্তী মানুষজন তাদের বাড়ি-ঘর নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছেন। 

গত ২৪ ঘণ্টায় পদ্মা ও মহানন্দা নদীতে পানি বাড়েনি। পদ্মা নদীর পানির বিপৎসীমার দেড় মিটার এবং মহানন্দা নদীর পানির বিপৎসীমার প্রায় দুই মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এদিকে পদ্মা নদীতে পানির স্রোত বৃদ্ধি পাওয়ায় পদ্মার তীরবর্তী কিছু কিছু এলাকায় নদী ভাঙন দেখা দিয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন। পানির স্রোতের কারণে এখন নদী ভাঙনের কবলে পড়েছে শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর ইউনিয়নের বোগলাউড়ি ও সদর উপজেলার নারায়নপুর ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা। ইতিমধ্যে ভাঙ্গনে কিছু বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ফলে ভাঙ্গন আতংকে নদীতীরবর্তী মানুষজন তাদের বাড়ি-ঘর নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছেন। স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী ময়েজ উদ্দিন কিছু-কিছু এলাকায় নদী ভাঙনের কথা স্বীকার করেছেন। 

এ ব্যাপারে জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন জানান, যদি জেলায় বন্যা দেখা দেয় তাই জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রস্তুতি নেয়া হয়েছে এবং সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ সার্বক্ষণিক নজরদারি করছেন। এছাড়া জেলার প্রায় ১২’শ শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় কেন্দ্র চালুর করার প্রস্তুতি নেয়া হয়েছে। অন্যদিকে ভাঙ্গন তীব্র আকার ধারণ করলে সরকারের ঊর্ধ্বতন মহলে জানানো হবে এবং প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করবে সরকার। 

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর