শিরোনাম
৩১ আগস্ট, ২০২৪ ২০:৩৩

পদবি ও বেতন বৈষম্যের স্বীকার প্রজাতন্ত্রের কর্মচারীরা: নুর

অনলাইন ডেস্ক

পদবি ও বেতন বৈষম্যের স্বীকার প্রজাতন্ত্রের কর্মচারীরা: নুর

পদবি ও বেতন বৈষম্যের শিকার প্রজাতন্ত্রের কর্মচারীরা। স্বাধীন বাংলাদেশে সরকারি দফতরে পদবি ও বেতন বৈষম্য কোনোভাবেই মেনে নেয়া যায় না বলে মন্তব্য গণঅধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। 

তিনি বলেন, স্বাধীন বাংলাদেশে সরকারি দপ্তরে পদবি ও বেতন বৈষম্য কোনোভাবেই মেনে নেয়া যায় না। এই বৈষম্য সংবিধানের চরম লঙ্ঘন এবং স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করেছে।

শনিবার জাতীয় প্রেস ক্লাবে ‘প্রজাতন্ত্রের কর্মচারীদের পদবি ও বেতন বৈষম্য নিরসন এবং বৈষম্যমুক্ত ৯ম পে-কমিশন গঠন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য পরিষদের উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে নুরুল হক নুর এসব কথা। 

তিনি আরও বলেন, স্বাধীন রাষ্ট্রীয় কাঠামোতে একই পদের মধ্যে পদবি বৈষম্য থাকা উচিত নয়। ২৯ বছর পূর্বে সচিবালয়ে প্রধান সহকারী, উচ্চমান সহকারী ও সমমানের পদবি পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করা হলেও অধিদফতর, দফতর, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, সংস্থার একই পদের পদবি প্রধান সহকারী, উচ্চমান সহকারী, সহকারী, উচ্চমান সহকারী কাম ক্যাশিয়ার, সাঁটলিপিকার, হিসাবরক্ষক ও সমপদগুলো পরিবর্তন না করা একটি চরম বৈষম্য। 

নুর বলেন, প্রজাতন্ত্রের কর্মচারীদের মধ্যে শৃঙ্খলা থাকা দরকার। যদি কর্মচারীদের ন্যূনতম চাহিদাগুলো নিরসন না হয়, তাহলে তাদের থেকে ভালো সেবা প্রত্যাশা করা ঠিক নয়। 

অনুষ্ঠানে গণকর্মচারীদের দাবির প্রতি একাত্মতা প্রকাশ করে নুর বলেন, নির্বাহী আদেশে সচিবালয় সুপ্রিমকোর্ট, পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি), গণভবন ও বঙ্গভবন এর কর্মচারীদের ন্যায় অন্যান্য দপ্তরের কর্মচারীদের পদবি ও বেতন বৈষম্য অনতিবিলম্বে নিরসন করতে হবে, যোগ করেন তিনি। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আলোচনায় জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধা দলের সভাপতি ইসতিয়াক আজিজ উলফাত এবং সহ-সভাপতি বীর মুক্তিযুদ্ধা মো. হাবিবুর রহমান দারির প্রতি সমর্থন জ্ঞাপন করেন এবং গণঅধিকার পরিষদের সাংগঠনিক সম্পাদক তোফাজ্জল হোসেন উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর