১ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:৪৫

শহীদ আবু সাঈদের নিহতের দিনে অপ্রকাশিত আলোকচিত্রের প্রদর্শনী সমাপ্ত

নিজস্ব প্রতিবেদক, রংপুর

শহীদ আবু সাঈদের নিহতের দিনে অপ্রকাশিত আলোকচিত্রের প্রদর্শনী সমাপ্ত

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত শহীদ আবু সাঈদের নিহতের দিনে অপ্রকাশিত দুর্লভ আলোকচিত্রের প্রদর্শনী রবিবার বিকেলে শেষ হয়েছে। 

২ ঘণ্টা ২৭ মিনিটের ঘটনা নিয়ে তিন দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী আয়োজন করা হয়। 

শুক্রবার বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির তত্ত্বাবধানে ফটো সাংবাদিক আদর রহমানের তোলা ছবির প্রদর্শনীটি শহীদ আবু সাইদ চত্বর সংলগ্ন প্রধান ফটকের সামনে প্রদর্শন শুরু করা হয়। প্রদশনী উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শহীদ আবু সাঈদের ভাই রমজান আলী আলোকচিত্রে গত ১৬ জুলাইয়ের আন্দোলনের ঘটনাসমূহ দেখানো হয়েছে। আলোকচিত্রে ফুটে উঠেছে আন্দোলনের দিন পুলিশ ও ছাত্রলীগ দ্বারা সাধারণ শিক্ষার্থীদের ওপর নির্মম হামলার চিত্র। ২ ঘণ্টা ২৭ মিনিটের ঘটনার খণ্ড চিত্র প্রদর্শনীতে থুলে ধরা হয়েছে।  

আলোকচিত্রের বিষয়ে ফটো সাংবাদিক আদর রহমান বলেন, আমি প্রথমে শহীদ আবু সাইদের পরিবারের জন্য গভীরভাবে সমবেদনা প্রকাশ করছি। আমি ১৬ জুলাইয়ে সাড়ে ৩০০ ছবি তুলেছি। এর মধ্যে ৫০টি ছবি এখানে প্রদর্শন করা হয়েছে। আমি এই প্রদর্শনীর মাধ্যমে ১৬ জুলাইয়ের অপ্রকাশিত ছবিগুলো তুলে ধরার চেষ্টা করেছি। কখনও যদি আবু সাইদকে নিয়ে গবেষণা করা হয় তাহলে হয়তো এই ছবিগুলো অনেক কার্যকর ভূমিকা পালন করবে বলে আমি আশা করি।

শহীদ আবু সাইদের ভাই রমজান আলী বলেন, আমরা ৬ ভাইয়ের মধ্যে আবু সাইদ সব থেকে ছোট এবং সবার আদরের। সে ছিল অনেক মেধাবী। তার চলে যাওয়া আমাদের জন্য অনেক কষ্টের। সেটা আমাদের মেনে নিতে কষ্ট হয়। সবাই দোয়া করবেন আল্লাহ যেন তাকে জান্নাতবাসী করে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর