২ সেপ্টেম্বর, ২০২৪ ০৯:২৫

ছাত্র সমন্বয়ক পরিচয়ে চাঁদাবাজি, যুবক গ্রেফতার

অনলাইন ডেস্ক

ছাত্র সমন্বয়ক পরিচয়ে চাঁদাবাজি, যুবক গ্রেফতার

পুলিশ সদস্যদের সঙ্গে গ্রেফতারকৃত আজিজ

ঢাকার সাভারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক পরিচয় দিয়ে সাধারণ মানুষকে মামলায় ফাঁসানোর হুমকি, অসদাচরণ ও চাঁদাবাজির অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। তার নাম আজিজ (২৭)। সে আশুলিয়ার ধামসোনা ইউনিয়নের মধুপুর তালটেকী এলাকার মৃত চাঁন মিয়ার ছেলে।  

রবিবার রাতে আশুলিয়া থানায় বাদী হয়ে প্রতারক আজিজের বিরুদ্ধে মামলা দায়ের করেন স্থানীয় শ্রীপুর এলাকার ব্যবসায়ী মানিক মিয়া।

এর আগে তাকে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দের পর মামলা দায়ের করা হয়।

মামলার এজাহারে লেখা হয়, গত শনিবার রাতে আজিজ ও তার সঙ্গী জাহাঙ্গীরসহ অজ্ঞাত ২০-২৫ জন লাঠিসোঁটা নিয়ে শ্রীপুর বৃহত্তর পাইকারি কাঁচা বাজারে ভুক্তভোগী মানিক মিয়ার ব্যবসা প্রতিষ্ঠানে যান। এসময় তারা নিজেদের সাভার-আশুলিয়া এলাকার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হিসেবে পরিচয় দিয়ে ভুক্তভোগীর বাসায় অবৈধ অস্ত্র ও গুলি আছে জানিয়ে তল্লাশি করতে চায়। এতে বাধা দিলে আজিজ ভুক্তভোগীকে গালিগালাজ ও হুমকিধমকি দিয়ে ভুক্তভোগীর বাসায় তল্লাশি করেন। বাসায় কোনও কিছু না পেয়ে ২০ হাজার টাকা চাঁদা দাবি করে এবং চার দিনের সময় বেঁধে দেন আজিজ। এই সময়ে টাকা প্রদান না করলে ভুক্তভোগীকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের হত্যা মামলায় আসামি করা হবে বলে হুমকি প্রদান করে। পরে কোনও উপায় না পেয়ে বিষয়টি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমন্বয়কদের জানান ভুক্তভোগী।  

এ ঘটনায় শনিবার রাতেই অভিযুক্ত আজিজকে ডেকে নেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে প্রতারণার বিষয়টি প্রমাণ হলে আজিজকে আশুলিয়া থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়।  

এজাহারে আরও বলা হয়, ভুক্তভোগীর কাছে ইতোপূর্বেও প্রতারক আজিজের সহযোগী জাহাঙ্গীর খান হত্যা মামলার ভয় দেখিয়ে ৫০ হাজার টাকা চাঁদা দাবি করে। এসময় জাহাঙ্গীরকে ৫ হাজার টাকা চাঁদা দিয়েছিলেন ভুক্তভোগী।

মামলার বাদী ভুক্তভোগী মানিক মিয়া বলেন, আমাকে হত্যা মামলায় ফাঁসানোর জন্য আজিজ নিজেকে ছাত্র সমন্বয়ক পরিচয়ে হুমকি দিয়েছে। পরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তাকে ডাকা হলে তার প্রতারণার বিষয়টি শিক্ষার্থীদের সামনে প্রমাণিত হয়। পরে তাকে মারধর করে আশুলিয়া থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়।

পরিচয় গোপন রাখার শর্তে এক ভুক্তভোগী গণমাধ্যমকে বলেন, আন্দোলনের সমন্বয়ক পরিচয় দিয়ে কয়েকদিন আগে স্থানীয় বিভিন্ন আওয়ামী নেতা, সাধারণ ব্যবসায়ীসহ সাধারণ মানুষের নামে মামলার ভয় দেখিয়ে চাঁদা দাবি করে আসছিলেন। মামলায় ফাঁসানোর হুমকি দিয়ে আজিজ আমার কাছ থেকেও ১০ হাজার টাকা হাতিয়ে নিয়েছিলেন।

আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) মাসুদুর রহমান বলেন, প্রতারণার অভিযোগে থানায় একটি মামলা দায়ের হয়েছে। এঘটনায় অভিযুক্ত আজিজ নামে একজনকে গ্রেফতার করা হয়েছে।

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর