২ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:৩৭

ক্ষতিগ্রস্ত কৃষকদের সবজি এবং ধানের চারা বিনামূল্যে বিতরণ করবে হাবিপ্রবি

দিনাজপুর প্রতিনিধি

ক্ষতিগ্রস্ত কৃষকদের সবজি এবং ধানের 
চারা বিনামূল্যে বিতরণ করবে হাবিপ্রবি

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ১০ লক্ষ সবজি চারা এবং ৫ একর জমির ধানের চারা বিনামূল্যে বিতরণ করবে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীরা। এজন্য বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণা ফিল্ডে ধানের বীজ বপন করা হয়েছে। চলতি মাসের মধ্যেই ওই বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের কাছে কিতরণ করা হবে।
সোমবার বীজ বপনের বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্লান্ট প্যাথোলজি বিভাগের অধ্যাপক ড.মো. মহিদুল হাসান।
এ সময় শিক্ষার্থীরা বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য আমাদের শিক্ষকদের এবং বিভিন্ন সংগঠনের সহযোগিতায় এই উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে।

অধ্যাপক ড. মোঃ মহিদুল হাসান বলেন, মানুষের খাবার যোগানের জন্য কৃষির বিকল্প নেই। আমরা ধানের বীজ সরাসরি বিতরণের পাশাপাশি আমাদের এখানে চারা উৎপাদন করে সেটি স্থানীয় কৃষি কর্মকর্তার মাধ্যমে ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে বিতরণ করা হবে।
তিনি আরো বলেন, আমরা সবজির বীজ সংগ্রহ করছি এবং সেই বীজ থেকে চারা উৎপাদন করা হবে। এই উৎপাদিত চারা কৃষকদের মাঝে বিতরণ করা হবে এবং সবজির বীজও প্রদান করা হবে। আমাদের এই উদ্যোগ সফল করার জন্য শিক্ষার্থীদের পাশাপাশি অনেক বীজ উৎপাদন কোম্পানি সহযোগিতা প্রদান করে যাচ্ছে। এছাড়া আমাদের কিছু দীর্ঘমেয়াদী পরিকল্পনা রয়েছে যার মাধ্যমে আমাদের কৃষকরা টেকসই একটি কৃষির দিকে এগিয়ে যেতে পারে।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর