৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৫:২৮

বগুড়ায় সবজির দাম কমলেও বেড়েছে মুরগির দাম

নিজস্ব প্রতিবেদক, বগুড়া:

বগুড়ায় সবজির দাম কমলেও বেড়েছে মুরগির দাম

বগুড়ার বাজারগুলোতে আমদানি বাড়ায় কেজিতে ১৫ থেকে ২০ টাকা কমেছে সবজির দাম। এতে করে স্বস্তি ফিরেছে ক্রেতাদের। তবে বাজারে সবজির দাম কমলেও বেড়েছে মুরগির দাম। ব্রয়লার মুরগি প্রতি কেজিতে ১০ টাকা পর্যন্ত দাম বেড়ে ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। 

শনিবার বগুড়ার রাজাবাজার, ফতেহ আলী বাজার, বকসি বাজার ও কলোনী বাজারসহ বেশকিছু বাজার ঘুরে দেখা যায়, আলু মানভেদে কিছুটা দাম কমে ৫৫ থেকে ৬০  টাকা কেজি, কাঁচামরিচ ২০০ টাকা কেজি থেকে কমে ১৬০ টাকা, প্রতিকেজি দেশি পেঁয়াজ ১১০, আমদানিকৃত ভারতীয় পেঁয়াজ ১০০ থেকে ১০৫ টাকায় বেচাকেনা হতে দেখা যায়। এছাড়া বেগুন ৫০টাকা, শসা ৫০ টাকা, বই কচু ৫০টাকা, করলা, পোটল ও ঢেড়স ৪০টাকা, কাকরোল ৫০টাকা কেজিতে বিক্রি হচ্ছে। মুলা ও মিষ্টি লাউয়ের কেজি ৪০ টাকায় বেচাকেনা হচ্ছে।  
এদিকে এক সপ্তাহের বেশি সময় ধরে বগুড়ার বাজারগুলোতে মোটা ও মাঝারি মানের চালে বাড়তি দাম লক্ষ্য করা গেছে। মোটা মানের স্বর্ণা-৫, রঞ্জিত ও হাইব্রিড চাল ৫৮-৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে, যা আগে ৫৫ থেকে ৫৬ টাকায় বিক্রি হয়েছে। আর মাঝারি মানের বিআর-২৮ ও ২৯ চালের কেজিতে বেড়েছে দুই থেকে তিন টাকা পর্যন্ত। বিআর-২৮ জাতের চাল আগে ৫৭ থেকে ৫৮ টাকা কেজিতে বিক্রি হলেও বর্তমানে তা দাম বেড়ে ৬০ থেকে ৬২ টাকায় বিক্রি হতে দেখা যায়।
বাজারে ব্রয়লার মুরগির কেজি ১০ টাকা পর্যন্ত দাম বেড়ে ১৭০ টাকা এবং সোনালী মুরগির কেজিতে একই পরিমাণ দাম বেড়ে ২৬০ টাকায় বেচাকেনা হচ্ছে। তবে দেশি মুরগির কেজিতে ২০ টাকা পর্যন্ত দাম কমে ৪৬০ টাকায় বিক্রি হচ্ছে। ডিমের হালি ৪৮ থেকে ৫০ টাকায় বেচাকেনা হতে দেখা যায়। গরুর মাংসের কেজি ৭০০ টাকা। খাসির মাংস এক হাজার টাকায় বেচাকেনা হচ্ছে। শহরের এই বাজারগুলোতে গত সপ্তাহের মতো এদিনও বেশিরভাগ মাছের দাম কমার প্রভাব লক্ষ্য করা গেছে। আড়াই থেকে তিন কেজি ওজনের রুই মাছ প্রতিকেজি ২৬০ থেকে ২৮০ টাকা, সাড়ে তিন কেজি ওজনের কাতল মাছ ২৫০ থেকে ২৬০ টাকা এবং তিন কেজি ওজনের সিলভার কার্প মাছ ২৩০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা যায়। এছাড়াও পাবদা মাছের কেজি আকারভেদে ২৫০-৩৫০, টেংরা ৩০০-৪৫০, শিং মাছ ২৫০-৫০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। 
এদিকে বাজারে ইলিশের সরবরাহ স্বাভাবিক থাকলেও দাম বেশ চড়া। বিক্রেতারা বলছেন, দেড় কেজি ওজনের ইলিশ মাছ দুই হাজার থেকে ১৭শ’ টাকা কেজি, এক কেজি ওজনের প্রতিটি ইলিশ দেড় হাজার টাকা, ৮শ’ গ্রাম ইলিশ এক হাজার থেকে ১২শ’, ৫শ’ গ্রাম বা তার বেশি ওজনের ইলিশ এক হাজার টাকা এবং সবচেয়ে ছোট যে ইলিশ তাও ৬শ’ টাকা কেজিতে বিক্রি হতে দেখা যায়।
বগুড়া রাজাবাজার আড়ৎদার ব্যবসায়ী সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক শাফায়াতুল ইসলাম বাবু জানান, এক সপ্তাহের ব্যবধানে বাজারে সবজির আমদানি বেড়েছে। যে কারণে কেজি প্রতি সবজরি দাম কমেছে ১৫ থেকে ২০টাকা। এর আগে বন্যা ও বৃষ্টির কারণে আবাদ নষ্ট হওয়ায় দাম বাড়তি ছিল। আবহাওয়া অনুকূলে থাকলে সবজির দাম স্বাভাবিক অবস্থায় থাকবে। 

কলোনী বাজারের সবজি ব্যবসায়ী লাল মিয়া জানান, বাজারে সব ধরণের সবজির আমদানি বেড়েছে। দামও কম। আগের চেয়ে বিক্রিও বেড়েছে। 
বাজার করতে আসা শহরের চকফরিদ এলাকার শ্রমিক রুস্তম আলী জানান, বাজারে এসে দেখি সব ধরনের সবজির দাম কমেছে। 


বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর