১৩ সেপ্টেম্বর, ২০২৪ ২১:১০

সাগর থেকে খালি হাতে ফিরেছেন কুতুবদিয়ার জেলেরা

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি

সাগর থেকে খালি হাতে ফিরেছেন কুতুবদিয়ার জেলেরা

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে উত্তাল ঢেউ ও তীব্র বাতাসের কারণে খালি হাতে ফিরেছে কুতুবদিয়ার জেলেদের মাছ ধরার নৌকাগুলো। শুক্রবার উপজেলার বিভিন্ন ঘাটে এসব মাছ ধরার নৌকাগুলো নোঙরে দেখা যায়। তবে, দীর্ঘদিন ধরে মাছ না পেয়ে জেলেরা সাগরে গেলেও বৈরী আবহাওয়ার কারণে এবারও হতাশ হয়ে  ফিরতে হয়েছে। এদিকে, খালি হাতে জেলেরা ঘাটে ফেরায় হতাশা হয়েছেন নৌকার মালিকেরা। কুতুবদিয়া জুড়ে মৎস্য ঘাটগুলোতে সরেজমিনে গিয়ে এমন চিত্র দেখা গেছে।

উত্তর ধূরুং ইউনিয়নের আকবর বলী মৎস্য ঘাটের জেলে শাহজাহান, আব্দুল করিম, রাজু ও হোছাইন বলেন, মাছ ধরার নৌকায় প্রয়োজনীয় বরফ তেল ও তাদের জন্য খাদ্য দ্রব্য নিয়ে সাগরে যায়। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে মাছ ধরতে না পারলে, ক্ষতির কথা চিন্তা করে কয়েক ঘণ্টা থাকলেও, ক্রমেই সাগর বেশি উত্তাল হওয়ায় জীবনের নিরাপত্তায় ঘাটে চলে এসেছি। 

লেমশীখালী ও দক্ষিণ ধূরুং ইউনিয়নের জেলে কলিম উল্লাহ, শরীফ ও ইদ্রিস বলেন, বিভিন্ন কারণে সাগর থেকে খালি হাতে ফিরতে হয় তাদের। ডাকাতি, বৈরী আবহাওয়া, বছরে ৮৭ দিন মাছ ধরা নিষেধাজ্ঞাসহ বিভিন্ন কারণে পরিবারের চাহিদা পুষতে না পারাই এ বছর জেলে পেশা পরিবর্তন করেছি। পূর্বে যে টাকায় সংসার চালানো যেতো, তা এখন সম্ভব নয়।

কক্সবাজার জেলা নৌকা মালিক সমিতির সদস্য কুতুবদিয়ার আব্বাস কোম্পানি বলেন, ৬৫ দিন বন্ধের পর থেকে তেমন সুবিধা করতে পারতেছে না বিভিন্ন মাছ ধরার নৌকার মালিকেরা। তাই আয়-ব্যয় এখনও কোন হিসাব মিলাতে পারেনি। তবে, ক্ষতি হতে পারে অনেক নৌকার মালিকদের।

উপজেলার মৎস্যজীবি ফেডারেশনের সভাপতি আবুল কালাম আজাদ বলেন, কিছুদিন আগে জেলেরা সাগরে মাছ ধরতে গেলেও আবহাওয়া খারাপ হওয়ায় বেশির ভাগ নৌকা ফিরে এসেছে এবং বাকিগুলোও ফেরার পথে রয়েছে বলে জানান তিনি। 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর