১৯ সেপ্টেম্বর, ২০২৪ ২০:০৫

বরিশাল জেল খালের পরিচ্ছন্নতা অভিযান শুরু

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশাল জেল খালের পরিচ্ছন্নতা অভিযান শুরু

বরিশাল নগরীর জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে গুরুত্বপূর্ণ জেল খালের পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছে জেলা প্রশাসন। বৃহস্পতিবার এই কাজের উদ্বোধন করেন বরিশালের জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন।  

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনদীপ ঘরাই বলেন, নগরীর মরকখোলা পুল ও নাজিরের পুল এলাকায় পানি প্রবাহের প্রতিবন্ধকতা তৈরি হয়েছিল। নতুন জেলা প্রশাসকের উদ্যোগে এই প্রতিবন্ধকতা দূর করতে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হচ্ছে। ফলে খালের পানি প্রবাহ সচল হয়েছে এবং পর্যায়ক্রমে অন্যান্য এলাকাতেও এই অভিযান পরিচালিত হবে।  

জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন উদ্বোধনী বক্তব্যে বলেন, বরিশালকে পূর্বের প্রাচ্যের ভেনিস হিসেবে পুনর্গঠনের জন্য জেল খালের পানি প্রবাহ ফিরিয়ে আনা অত্যন্ত জরুরি। নাগরিকদের স্বেচ্ছায় এই কাজে অংশগ্রহণ একটি অনন্য উদাহরণ হয়ে থাকবে। তিনি আরও বলেন, খালগুলো জনগণের সম্পদ, আর আমরা জনগণের কাছে খাল ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছি। এতে নগরের সর্বস্তরের মানুষ ব্যাপক সাড়া দিয়েছে।  

বরিশালের এই তিন কিলোমিটার দীর্ঘ খালটি দিয়ে নগরীর বেশিরভাগ পানি কীর্তনখোলা নদীতে প্রবাহিত হয়। এই পরিচ্ছন্নতা অভিযানে ছাত্র-শিক্ষক, আইনজীবী, উন্নয়ন কর্মী, ব্যবসায়ী এবং পেশাজীবীসহ নগরের সর্বস্তরের মানুষ একযোগে অংশ নেয়।  

স্কাউটস বরিশাল জেলা রোভারের সহকারী কমিশনার কিশোর চন্দ্র বালা জানান, ২০১৭ সালে তৎকালীন জেলা প্রশাসনের আহ্বানে জেল খালের পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছিল। কিন্তু নানা কারণে সেই কাজ বন্ধ হয়ে যায়, যা নগরবাসীর দুর্ভোগের কারণ হয়ে দাঁড়ায়। এবার সিটি করপোরেশন ও জেলা প্রশাসন সেই উদ্যোগ পুনরায় গ্রহণ করেছে এবং আমরা স্বেচ্ছাসেবার মানসিকতা নিয়ে এর সঙ্গে সম্পৃক্ত হয়েছি।  

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) বরিশাল বিভাগীয় সমন্বয়ক রফিকুল আলম বলেন, ২০০৮ সাল থেকে বিভিন্ন সময়ে খাল পরিচ্ছন্ন, পুনরুদ্ধার এবং খননের উদ্যোগ নেওয়া হলেও সেগুলোর সুফল নগরবাসী পাননি। এবার জেলা প্রশাসনের উদ্যোগ ইতিবাচক, তবে খালের সীমানা নির্ধারণ ও অবৈধ দখলদার উচ্ছেদ করার পর খনন কাজ করলে কার্যকর ফল পাওয়া যাবে।  

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) বরিশাল বিভাগীয় সমন্বয়ক লিংকন বায়েন বলেন, আগের বড় উদ্যোগগুলো মানুষের প্রত্যাশা পূরণ করতে পারেনি। শুধুমাত্র পরিচ্ছন্নতা অভিযান যথেষ্ট নয়; খাল পুনরুদ্ধার ও খনন করে পূর্বের রূপ ফিরিয়ে আনলে বরিশালবাসীর আশা পূরণ হবে। পাশাপাশি জনগণকেও সচেতন হতে হবে যেন তারা খালে ময়লা-আবর্জনা না ফেলে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর