শিরোনাম
২২ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:১৮

সীমান্তে ফের বিএসএফের কাঁটাতারের বেড়া নির্মাণ, বিজিবির বাধা

জয়পুরহাট প্রতিনিধি :

সীমান্তে ফের বিএসএফের কাঁটাতারের বেড়া নির্মাণ, বিজিবির বাধা

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার ধরঞ্জী ইউনিয়নের সোনাতলা সীমান্তের কিছু অংশে কাঁটাতারের বেড়া নির্মাণ করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। বিষয়টি জানতে পেরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বাধা দিয়েছে। বাধার পর কাজ বন্ধ রেখেছে বিএসএফ। পরে রবিবার দুপুরে বৈঠক করেছে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী।

জানা গেছে, সীমান্তের সোনাতলা অংশে কাঁটাতারের বেড়া নেই। গত কয়েকদিন ধরে এই অংশের মেইন পিলার ২৮০ নম্বরের সাব পিলার ১২ ও ১৩ নম্বরের ভারতীয় অভ্যন্তরে ৫ থেকে ১০ গজের ভিতরে কাঁটাতারের বেড়া নির্মাণ করে বিএসএফ সদস্যরা। স্থানীয়রা বিজিবিকে বলার পর সেখানে বাধা দেওয়া হয়। এরপর বিএসএফ কাজ বন্ধ রাখে। 

ঘটনাটি নিয়ে রবিবার দুপুরে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী বৈঠক করেছেন। ওই এলাকার স্থানীয় ইউপি সদস্য লাইজুর রহমান বলেন, ঘটনাটি জানার পর বিজিবিকে জানানো হলে গতকাল শনিবার বাধা দেয়, পরে আজ সকালে আবার কাজ করে। এরপর বিজিবি এসে বাধা দিয়ে তাদের (বিএসএফ) সাথে বৈঠক হয়। আন্তর্জাতিক আইন অনুযায়ী সীমানার ১৫০ গজের মধ্যে ঘেরা যাবে না। কিন্তু তারা সেটি মানেননি।

জানতে চাইলে ২০ বিজিবি জয়পুরহাট ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল নাহিদ নেওয়াজ বলেন, বিষয়টি জানতে পেরে আমরা বাধা দিয়েছি। তারা কাজ স্থগিত রেখেছেন। তাদের সাথে আলোচনা হয়েছে, আর কাজ করবে না। আর যে অংশে কাজ করেছে সেটি তুলে নিয়ে যাবেন।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর