২৮ সেপ্টেম্বর, ২০২৪ ১৫:৫০

হবিগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

হবিগঞ্জ প্রতিনিধি:

হবিগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

“রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি এবং সরকারি খাতের অংশগ্রহণ নিশ্চিতকরণ” এ প্রতিপাদ্যকে সামনে রেখে হবিগঞ্জ জেলা প্রশাসন ও জেলা তথ্য অফিসের উদ্যোগে তথ্য অধিকার দিবস ২০২৪ পালিত হয়েছে। শনিবার বেলা সাড়ে ১১টার দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

তথ্য কর্মকর্তা আলিসা জাহান মেঘনার সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে প্রবন্ধ উপস্থাপনা করেন জেলা তথ্য অফিসের উপপরিচালক মোঃ আসাদুজ্জামান কাউছার। প্রবন্ধে তিনি তথ্য অধিকার আইন ২০০৯ এর তাৎপর্য, বৈশিষ্ট্য ও এর লক্ষ্য-উদ্দেশ্য তুলে ধরেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও স্থানীয় সরকারের উপপরিচালক প্রভাংশু সোম মহান।

এসময় তিনি বলেন, ছাত্র-জনতার অভাবনীয় অবদানের কারণে শোষণমুক্ত ও বৈষম্যহীন বাংলাদেশ বিনির্মাণে তথ্য অধিকার প্রাপ্তির ভালো সময় এসেছে। তথ্য অধিকার আইন-২০০৯ দেশের জনগণের দীর্ঘ দিনের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করেছে। তথ্য অধিকার প্রতিষ্ঠার জন্য প্রয়োজন জনসচেতনতা বৃদ্ধিসহ মানুষের মধ্যে এই আইনের প্রয়োগের বিষয় সম্পর্কে জ্ঞানলাভ এবং তথ্য অধিকার বিষয়ে প্রচার ও প্রসারকে ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়া। আমাদের দেশের জনগণকে তথ্য অধিকারের সুফল পেতে ব্যাপকভাবে এ আইনটি সম্পর্কে জানতে হবে এবং মানতে হবে সঠিক প্রয়োগের বিষয়গুলো। 
সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার রঞ্জন চন্দ্র দে, সহকারী কমিশনার সুস্মিতা সাহা, সিনিয়র সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসের প্রতিনিধি গকুল চন্দ্র দেবনাথ, পরিবার পরিকল্পনার প্রতিনিধি গৌতম রায় প্রমুখ। 

বিডি প্রতিদিন/এএম

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর