৩০ সেপ্টেম্বর, ২০২৪ ২০:৩৮

গাইবান্ধায় রিক্সা-ভ্যান ও ইজিবাইকের লাইসেন্স ফি কমানোর দাবি

গাইবান্ধা প্রতিনিধি

গাইবান্ধায় রিক্সা-ভ্যান ও ইজিবাইকের লাইসেন্স ফি কমানোর দাবি

গাইবান্ধা পৌরসভায় চলাচলকারী ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান ও ইজিবাইকের বার্ষিক লাইসেন্স ফি (টোকেন ফি) কমানোর দাবিতে মানববন্ধন হয়েছে। পরে ৫ দফা দাবিতে গাইবান্ধা পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি পেশ করা হয়।

সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান ও ইজিবাইক সংগ্রাম পরিষদের ব্যানারে শহরের গানাসাস মার্কেটের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

সংগঠনের আহ্বায়ক ফারুকুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন প্রধান উপদেষ্টা ও বাসদের জেলা আহবায়ক গোলাম রব্বানী, সংগঠনের সদস্য শহিদুল ইসলাম, আসাদুল হকসহ অন্যরা। এতে সংহতি জানিয়ে বক্তব্য দনে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের জেলা সংগঠক আফরোজা আব্বাস।

এ সময় বক্তারা বলেন, দেশের দরিদ্রপীড়িত জেলা গাইবান্ধা। কর্মসংস্থানের বিকল্প উপায় না থাকায় এ জেলার শ্রমজীবী মানুষ বিভিন্ন এনজিওর কাছ থেকে ঋণ নিয়ে ভ্যান-রিক্সা কিংবা ইজিবাইক চালিয়ে জীবিকা নির্বাহ করে। কিন্তু তাদের জীবিকার বাহনের জন্য বার্ষিক লাইসেন্স ফি (টোকেন ফি) সাড়ে ৪ হাজার টাকা দিতে হচ্ছে। সেইসঙ্গে প্রতিবছর সাড়ে ৩ হাজার টাকা দিয়ে লাইসেন্স নবায়ন করতে হচ্ছে। অন্যথায় তাদের গাড়ি পৌরসভা থেকে আটকে রাখা হচ্ছে।

বার্ষিক লাইসেন্স ফি (টোকেন ফি) কমানোর দাবি জানিয়ে বক্তারা বলেন, নিত্যপণ্যের উর্ধ্বগতির এ বাজারে যেখানে সংসার চালানোই দায়। তার ওপর সেখানে বছরের পর বছর এমন ফি নির্ধারণ করা হয়েছে, এ যেন ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’ হয়ে দাঁড়িয়েছে। বক্তারা অন্যান্য যানবাহনের মতো বিআরটিএ কর্তৃক রিক্সা-ভ্যান ও ইজিবাইকের লাইসেন্সের দাবি জানান।

শেষে ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান ও ইজিবাইক সংগ্রাম পরিষদের ৫ দফা দাবিতে গাইবান্ধা পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি পেশ করা হয়।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর