২ অক্টোবর, ২০২৪ ১৫:২২

আন্তর্জাতিক অহিংস দিবস উপলক্ষে গাইবান্ধায় মানববন্ধন

গাইবান্ধা প্রতিনিধি

আন্তর্জাতিক অহিংস দিবস উপলক্ষে গাইবান্ধায় মানববন্ধন

‘অহিংস নীতি গ্রহণ করি, শান্তি-সম্প্রীতির বিশ্ব গড়ি’ এই শ্লোগানে গাইবান্ধায় মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

আজ বুধবার (২ অক্টোবর) সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সুশাসনের জন্য নাগরিক-সুজন ও পিস ফ্যাসিলিটেটর গ্রুপের আয়োজনে গাইবান্ধা শহরের ডিবি রোডের আসাদুজ্জামান মার্কেটের সামনে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। 

জেলা সুশাসনের জন্য নাগরিক-সুজনের সাধারণ সম্পাদক ও পিস ফ্যাসিলিটেট গ্রুপ এর কো-অর্ডিনেটর প্রবীর চক্রবর্তীর সভাপতিত্বে বক্তব্য রাখেন, পিএফজি‘র সদস্য রেজাউন্নবী রাজু, মিতা হাসান, মাজেদা খাতুন কল্পনা, নাজমা বেগম, ফরহাদ হোসেন, খিলন রবিদাস, রাইসা প্রমুখ।

বক্তারা বলেন, একটি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক রাষ্ট্র গঠনের স্বপ্ন নিয়ে এ জাতি মুক্তিযুদ্ধ করলেও স্বাধীনতা প্রাপ্তি অর্ধ শতাব্দীর পরেও আমরা দেখছি আমাদের সেই স্বপ্ন আজও পুরোপুরি বাস্তবায়িত হয়নি। সাংবিধানিক আকাঙ্খা অনুযায়ী আজও আমরা প্রতিষ্ঠা করতে পারিনি একটি সত্যিকারের গণতান্ত্রিক ও ন্যায় বিচার ভিত্তিক সমাজ। সব জাতি, ধর্ম, লিঙ্গের মানুষকে শ্রদ্ধার সঙ্গে দেখা প্রতিটি ব্যক্তির নৈতিক দায়িত্ব। 

বক্তারা আরও বলেন, বাংলাদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক, ধর্মীয় এবং জাতিগত বৈচিত্র্যময়তার সুদীর্ঘ ঐতিহ্য রয়েছে। সাম্প্রতিক বিভিন্ন স্থানে মাজারে হামলা, মন্দিরে হামলা, নারীকে হেনস্তা, ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পিটিয়ে হত্যা আমাদেরকে ব্যথিত করে। বর্তমানে ছাত্র-জনতার অভূত্থানের ফলে সহিংসতামুক্ত শান্তিপূর্ণ সম্প্রীতির বাংলাদেশ গড়ার সুযোগ তৈরি হয়েছে। তাই এ দিবসের বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আমরা ঐক্য ও শান্তির বার্তা সর্বত্র ছড়িয়ে দিতে চাই।

বিডি প্রতিদিন/জামশেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর