২ অক্টোবর, ২০২৪ ১৮:২৩

বরিশালে আমন আবাদের লক্ষ্যমাত্রা অর্জিত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বরিশালে আমন আবাদের লক্ষ্যমাত্রা অর্জিত

জোয়ার পানি উঠা ও অতিরিক্ত বৃষ্টিপাত হওয়ার পরেও বরিশাল অঞ্চলে আমন আবাদের লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে। এখন পর্যন্ত লক্ষ্যমাত্রার প্রায় ৯৯ ভাগ জমিতে আমন ধানের বীজ আবাদ হয়েছে। 

বরিশাল কৃষি সম্প্রসারন অধিদপ্তর জানিয়েছে, প্রতি বছরের মতো এবারো জোয়ারের পানি উঠেছে ও অতিরিক্ত বৃষ্টিপাত হয়েছে। তবে এতে আমন বীজের তেমন কোন ক্ষয়ক্ষতি হয়নি। সামান্য কিছু ক্ষতি হয়েছে। যা ক্ষতি হয়েছে কৃষকরা আশে-পাশের জেলা উপজেলা থেকে বীজ সংগ্রহ করে রোপন করেছে। 
কৃষি সম্প্রসারন অধিদপ্তর থেকে দেয়া তথ্য অনুযায়ী বিভাগের ৬ জেলায় ৯৯ ভাগ আবাদ সম্পন্ন হয়েছে। আবাদের লক্ষ্যমাত্রা শতভাগ পূরন হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন কৃষি কর্মকর্তারা। 
বিভাগের ৬ জেলায় উফসী জাতের বীজ লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আবাদ হয়েছে। এ জাতের বীজ আবাদের লক্ষ্যমাত্রা ছিলো ৪ লাখ ৩০ হাজার ১২০ হেক্টর জমিতে। আবাদ হয়েছে ৪ লাখ ৩০ হাজার ৯২০ হেক্টর জমিতে।  
এছাড়াও স্থানীয় জাতের বীজ আবাদের লক্ষ্যমাত্রা ছিলে দুই লাখ ৭১ হাজার ২৩ হেক্টর। আবাদ হয়েছে ২ লাখ ৬০ হাজার ৯৯ হেক্টর জমিতে। হাইব্রিড আবাদের লক্ষ্যমাত্রা ৯৫৪ হেক্টর। আবাদ হয়েছে ৬০৫ হেক্টর জমিতে। 
বিভাগের মধ্যে বরিশাল জেলায় হাইব্রিড জাতের বীজ আবাদ হয়নি। উফসী ধানের বীজ আবাদের লক্ষ্যমাত্রা ছিলো ৬৪ হাজার ৮৫০ হেক্টর। আবাদ হয়েছে ৬৩ হাজার ৯৯০ হেক্টরে। স্থানীয় জাতের আবাদের লক্ষ্যমাত্র ৬০ হাজার ৭৬৭ হেক্টর জমিতে। আবাদ হয়েছে ৬০ হাজার ৭৬৭ হেক্টর জমিতে। আবাদের শতকরা হার ৯৯ ভাগ। 
পিরোজপুর জেলায় হাইব্রিড জাতের বীজ আবাদের লক্ষ্যমাত্রা রয়েছে ৬৭৫ হেক্টর জমিতে। আবাদ হয়েছে ৫০১ হেক্টর জমিতে। এ জেলা উফসী ধানের বীজ আবাদের লক্ষ্যমাত্রা রয়েছে ১৫ হাজার ১১৩ হেক্টর। আবাদ হয়েছে ১৪ হাজার ৬৯৯ হেক্টর জমিতে। স্থানীয় জাতের আবাদের লক্ষ্যমাত্র ৪৮ হাজার ৩৫২ হেক্টর জমিতে। আবাদ হয়েছে ৪৭ হাজার ৭৭৫ হেক্টর জমিতে। আবাদের শতকরা হার ৯৯ ভাগ।
ঝালকাঠি জেলায় হাইব্রিড জাতের বীজ আবাদের লক্ষ্যমাত্রা নেই। তাই আবাদ হয়নি। এ জেলায় উফসী ধানের বীজ আবাদের লক্ষ্যমাত্রা রয়েছে ১১ হাজার ৯২০ হেক্টর। আবাদ হয়েছে ১১ হাজার ২১৭ হেক্টর জমিতে। স্থানীয় জাতের আবাদের লক্ষ্যমাত্র ৩৪ হাজার ৮৩০ হেক্টর জমিতে। আবাদ হয়েছে ৩৫ হাজার ৫৫০ হেক্টর জমিতে। আবাদের শতকরা হার শতভাগ।
পটুয়াখালী জেলায় হাইব্রিড জাতের ধানের বীজ আবাদের লক্ষ্যমাত্রা রয়েছে ১৩৫ হেক্টর জমিতে। আবাদ হয়েছে ৪৫ হেক্টর জমিতে। এ জেলায় উফসী ধানের বীজ আবাদের লক্ষ্যমাত্রা রয়েছে এক লাখ ১৫ হাজার ১০২ হেক্টর জমি। আবাদ হয়েছে এক লাখ ১৮ হাজার ৮৮০ হেক্টর জমিতে। স্থানীয় জাতের আবাদের লক্ষ্যমাত্র ৭৪ হাজার ৮৭৮ হেক্টর জমিতে। আবাদ হয়েছে ৭১ হাজার ৭৮৩ হেক্টর জমিতে। আবাদের শতকরা হার শতভাগ। 
বরগুনা জেলায় হাইব্রিড জাতের ধানের বীজ আবাদের লক্ষ্যমাত্রা রয়েছে ৮৪ হেক্টর জমিতে। আবাদ হয়েছে ৫৭ হেক্টর জমিতে। এ জেলায় উফসী ধানের বীজ আবাদের লক্ষ্যমাত্রা রয়েছে ৫৭ হাজার ১৩৫ হেক্টর জমি। আবাদ হয়েছে ৬২ হাজার ৬০২ হেক্টর জমিতে। স্থানীয় জাতের আবাদের লক্ষ্যমাত্র ৪২ হাজার ২১৩ হেক্টর জমিতে। আবাদ হয়েছে ৩৩ হাজার ৮০১ হেক্টর জমিতে। আবাদের শতকরা হার ৯৭ ভাগ।
ভোলা জেলায় হাইব্রিড জাতের ধানের বীজ আবাদের লক্ষ্যমাত্রা রয়েছে ৬০ হেক্টর জমিতে। আবাদ হয়েছে ২ হেক্টর জমিতে। এ জেলায় উফসী ধানের বীজ আবাদের লক্ষ্যমাত্রা রয়েছে এক লাখ ৬৬ হাজার ৬০০ হেক্টর জমি। আবাদ হয়েছে এক লাখ ৬১ হাজার ৯৯০ হেক্টর জমিতে। স্থানীয় জাতের আবাদের লক্ষ্যমাত্র ১০ হাজার হেক্টর জমিতে। আবাদ হয়েছে ১১ হাজার ৪০ হেক্টর জমিতে। আবাদের শতকরা হার ৯৮ ভাগ।

বিডি প্রতিদিন/এএম

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর