শিরোনাম
৫ অক্টোবর, ২০২৪ ১৮:২৩

বরিশালে ডেঙ্গুতে ২ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বরিশালে ডেঙ্গুতে ২ জনের মৃত্যু

প্রতীকী ছবি

বরিশালে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক তরুণী ও বৃদ্ধের মৃত্যু হয়েছে। বরিশাল শেরই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় দুইজনে মারা যান বলে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক শ্যামল কৃষ্ণ মন্ডল জানিয়েছেন। এছাড়াও গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগের সরকারী হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রোগী ভর্তির সংখ্যা অন্তত ২০ গুন বেড়েছে। 

মারা যাওয়া রোগী হলো-বরিশাল নগরীর ২৪ নম্বর ওয়ার্ডের বাসিন্দা এনায়েত কবির (৬০) ও মেহেন্দিগঞ্জ উপজেলার বাসিন্দা শাহনাজ বেগম (২০)। 
বরিশাল বিভাগীয় স্বাস্থ্য দপ্তর থেকে জানানো হয়, ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে বৃদ্ধ এনায়েত কবির গত ৩০ সেপ্টেম্বর হাসপাতালে ভর্তি হয়। একইদিন শাহনাজ বেগমকেও হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার তাদের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত ১ জানুয়ারী থেকে শনিবার পর্যন্ত ডেঙ্গু জ¦রে বরিশাল বিভাগের দুই মেডিকেল কলেজ হাসপাতাল, সদতর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় ২১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে বরিশাল শেরই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ১৫ জন। এছাড়া বরগুনা ও পটুয়াখালীতে দুইজন করে এবং ভোলা ও পিরোজপুরে একজন করে মারা গেছেন। 
বৃহস্পতিবার সকাল আটটা থেকে শুক্রবার সকাল আটটা পর্যন্ত ২৪ ঘন্টায় বিভাগের বিভিন্ন হাসপাতালে মাত্র ৪ জন রোগী ভর্তি হয়। শুক্রবার সকাল আটটা থেকে শনিবার সকাল আটটা পর্যন্ত রোগী ভর্তি ৫ গুন বেড়ে যায়। গত ২৪ ঘন্টায় সরকারী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১০২ জন রোগী। যা এ মৌসুমে সর্বোচ্চ সংখ্যক আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে। এর আগে গত ২৮ সেপ্টেম্বর ১০১ জন রোগী ভর্তি হয়েছিলো। 
গত ১ জানুয়ারী থেকে শনিবার পর্যন্ত বরিশাল বিভাগের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু জরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন তিন হাজার ১০৭ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন দুই হাজার ৭৮২ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৩০৪ জন।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তা ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল বলেন, সরকারী হাসপাতালে চিকিৎসা দেয়ার ঔষধসহ সকল কিছু রয়েছে। তবে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা জরুরী। বর্তমানে বর্ষা বেড়েছে, তাই কোথাও পানি জমে মশার জন্ম নিতে না পারে, সেই ব্যবস্থা করতে হবে। দিনের বেলায় মশারী টানিয়ে ঘুমানোর পরামর্শ দিয়েছেন তিনি।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর