শিরোনাম
৬ অক্টোবর, ২০২৪ ১৪:২৭

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন

র‌্যালি ও আলোচনা সভার মাধ্যমে বরিশালে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে রবিবার সকালে সার্কিট হাউজ মাঠে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে বিভাগীয় কমিশনার মো. শওকত আলী উপস্থিত ছিলেন।

র‌্যালি শেষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে স্থানীয় সরকারের উপ-পরিচালক গৌতম বাড়ৈ, জেলা সিভিল সার্জন ডাঃ মারিয়া হাসান, জেলা শিক্ষা অফিসার মো. জাহাঙ্গীর হোসাইন বক্তৃতা করেন। এ সময় বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বর, গ্রাম পুলিশ, বেসরকার উন্নয়ন সংস্থার প্রতিনিধিসহ নানা শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, জন্ম নিবন্ধন করা সবার জন্যই জরুরি। জন্মের ৪৫ দিনের মধ্যেই শিশুর জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। যদি না করা হয় তাহলে পরবর্তীতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন। জাতিসংঘের শিশু অধিকার সনদ অনুযায়ী, শিশুর জন্মগ্রহণের পর জন্ম-নিবন্ধীকরণ করার কথা বলা হয়েছে। উন্নত বিশ্বের সব দেশেই শিশু জন্মের পরই নিবন্ধন করা হয়। বাংলাদেশেও প্রতিটি শিশু জন্মের পর পর জন্ম নিবন্ধনের বাধ্যবাধকতা আছে। জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ (২০০৪ সনের ২৯ নং আইন) এর আওতায় একজন মানুষের নাম, লিঙ্গ, জন্মের তারিখ ও স্থান, বাবা-মায়ের নাম, তাদের জাতীয়তা ও স্থায়ী ঠিকানা নির্ধারণ জন্মগত অধিকার।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর