৬ অক্টোবর, ২০২৪ ১৭:০৬

বেনাপোলে খালাসের অপেক্ষায় ভারতীয় ডিমের চালান

বেনাপোল প্রতিনিধি

বেনাপোলে খালাসের অপেক্ষায় ভারতীয় ডিমের চালান

ফাইল ছবি

ভারত থেকে বাংলাদেশে এলো ডিমের একটি বড় চালান। গতকাল শনিবার রাতে ডিম বোঝাই ট্রাকটি বেনাপোল বন্দরে প্রবেশ করে। সাড়ে ৭ টন ওজনের ডিম বোঝাই ট্রাকে ২ লাখ ৩১ হাজার পিস মুরগির ডিম আমদানি করেছে ঢাকার আমদানিকারক প্রতিষ্ঠান বিডিএফ কর্পোরেশন।

ভারতীয় রপ্তানিকারক কানুফ ত্রিপুরা ইন্ডিয়ার মাধ্যমে ডিমের চালানটি গতকাল রাতে বেনাপোল বন্দরে এসে পৌঁছে। আমদানিকারকের পক্ষে কোন কাগজপত্র কাস্টমস কর্তৃপক্ষের নিকট দাখিল না করায় গতকাল চালানটি খালাস দেয়নি বন্দর কর্তৃপক্ষ। আজ আমদানিকারকের পক্ষে চালানটি খালাসের জন্য রাতুল এন্টারপ্রাইজ নামক একটি সিএন্ডএফ এজেন্ট প্রতিষ্ঠান দুপুরের দিকে কাস্টমসে কাগজপত্র দাখিল করেছেন।

কাস্টমস সূত্রে জানা যায়, আমদানিকৃত ডিমের আমদানি মূল্য ৯ হাজার ৯৬৯ দশমিক ১২ মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১১ লাখ ৮৬ হাজার ৩২৫ টাকা। আমদানি মূল্যের উপর ২৮ শতাংশ শুল্ক করাদি পরিশোধ করে বেনাপোল কাস্টমস থেকে ছাড়পত্র নিতে হবে। প্রতি পিস ডিমের আমদানি মূল্য বাংলাদেশি টাকায় ৫ টাকা ৭৫ পয়সা। প্রতিটি ডিমের শুল্ক করাদি পরিশোধ করতে হবে প্রায় ২ টাকা।

বেনাপোল কাস্টমস হাউজের উপ কমিশনার অথেলো চৌধুরী জানান, ডিমের পন্যচালানটি যেহেতু জরুরি এবং পচনশীল সে কারণে অগ্রাধিকার ভিত্তিতে পন্যচালান পরীক্ষা করে খালাশের ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেয়া হয়েছে। আশা করছি সন্ধ্যার আগেই সকল প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। আমরা পুরো প্রক্রিয়াটি মনিটরিং করছি।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর