৬ অক্টোবর, ২০২৪ ২১:০১

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে বরিশালে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে বরিশালে মানববন্ধন

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ন্যূনতম ৩৫ করার দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। 

রবিবার দুপুরে বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের সামনে বরিশাল ৩৫ প্রত্যাশী সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। 

মানববন্ধনে ৩৫ বছর প্রত্যাশী সাধারণ শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন, সমন্বয়ক মো. আরিফ ইসলাম, মো. মোশাররফ পাঠান, মো. হারুন, মো. রাসেল আল মাহমুদ, মো. মামুন রশিদ রতন, মো. রুমান কবির, মো. রাজির হোসাইন, মো. বোরহান, সুমি আক্তার, রেজওয়ানা সুলতানা, আবু সাঈদ সাদ, মারুফ হোসেনসহ প্রমুখ।
মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ৩৫ বয়সসীমা আন্দোলনটি সময়ের সঙ্গে একটি যৌক্তিক আন্দোলন। কিন্তু বিগত সরকার এই আন্দোলনকে নিয়ে অনেক তালবাহানা করেছে। বিশ্বের প্রায় দেশগুলোতে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ থেকে শুরু করে ৫০ বছর পর্যন্ত রয়েছে। অনেক দেশে আবার যেকোনও বয়সে আবেদন করা যায়, সেখানে কোনও বয়সসীমা নেই। একেবারেই উন্মুক্ত করা হয়েছে। 

বক্তারা বলেন, ১৯৯১ সালে চাকরিতে প্রবেশের বয়সসীমা ২৭ থেকে ৩০ বছরে করা হয়েছিল। বর্তমান সময়ে দেশের মানুষের গড় আয়ু বাড়লেও চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়েনি। তাছাড়া বিভিন্ন দুর্যোগ ও ঘটনার কারণে আমাদের সেশনজটে পড়েছি। কোভিট-১৯ এর পর আড়াই বছর কোন চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ হয়নি। তাই আমাদের চাকরির নিশ্চয়তা দিতে বয়সসীমা বৃদ্ধি সময়ের দাবি। অবিলম্বে দাবি মেনে না নিলে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা। 
 
এসময় শিক্ষার্থীরা ১ম ও ২য় শ্রেণির চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর এবং ৩য় ও ৪র্থ শ্রেণিতে ৪০ বছর করার দাবি জানান। পাশাপাশি শিক্ষক, স্বাস্থ্যবিষয়ক কর্মকর্তা-চিকিৎসক, আইটি অফিসার, জুডিশিয়াল সার্ভিসে নিয়োগ, জরিপ সংক্রান্ত নিয়োগ, বেসরকারি চাকরি ও গবেষক পদে আবেদনের বয়সসীমা উন্মুক্তের দাবি করেন তারা। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর