১১ অক্টোবর, ২০২৪ ১৫:৫১

ভারতে পাচারকালে সাড়ে চার কেজির স্বর্ণের বার জব্দ

ভারতে পাচারকালে সাড়ে চার কেজির স্বর্ণের বার জব্দ

বাংলাদেশ থেকে ভারতে পাচারের সময় মোটরসাইকেল চল্লাশি করে ৪.৬৭১ কেজি ওজনের ১৮টি স্বর্ণের বার জব্দ করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

বৃহস্পতিবার সকালের দিকে বাংলাদেশ-ভারত আন্তর্জাতিক সীমান্ত লাগোয়া পশ্চিমবঙ্গের নদীয়া জেলার হরন্দিপুর সীমান্ত চৌকি (বিওপি) এলাকা থেকে স্বর্ণের বারগুলো জব্দ করা হয়।

শুক্রবার এক বিবৃতিতে বিএসএফ জানায়, বৃহস্পতিবার সকাল ৯টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে নজরদারি বাড়ায় বিএসএফ। সংবাদ আসে যে, বিওপি হরন্দিপুরের অন্তর্গত মলুয়াপাড়ার বাসিন্দা নাজমুল মন্ডল বিভিন্ন আকৃতির ২০টি স্বর্ণের বার মোটরসাইকেলে করে পাচারের চেষ্টা করছেন। পরে তাকে আটক করে তার মোটরসাইকেল তল্লাশি করেন বিএসএফ ৩২ ব্যাটেলিয়নের জওয়ানরা। 

এ সময় তার গাড়ির এয়ারফিল্টারে লুকিয়ে রাখা ছোট আকৃতির ১৮টি স্বর্ণের বার এবং দুইটি বড় আকৃতির স্বর্ণের বার জব্দ করে বিএসএফ। তিনি এগুলো বাংলাদেশ থেকে ভারতে পাচারের পরিকল্পনা করেছিলেন। জব্দ করা স্বর্ণের আনুমানিক বাজারমূল্য ৩ কোটি ৫০ লাখ ৫৫ হাজার ৮৫৫ ভারতীয় রুপি। 

জিজ্ঞাসাবাদে আটক নাজমুল জানান, বুধবার রাতে বাংলাদেশের বোজতলা গ্রামের আলমগীর নামের একজনের কাছ থেকে স্বর্ণের চালানটি পেয়েছিলেন তিনি। মোটরসাইকেলে স্বর্ণের বারগুলো তিনি লুকিয়ে রেখেছিলেন। এগুলো সফলভাবে সরবরাহ করতে পারলে ১০ হাজার রুপি পারিশ্রমিক পেতেন। এই স্বর্ণের চালান স্বর্ণখালী বনাঞ্চলের একজন অজ্ঞাত ব্যক্তির কাছে পৌঁছে দেওয়ার কথা ছিল তার।

আটক নাজমুল ও জব্দ করা স্বর্ণের বারগুলো অধিকতর তদন্তের জন্য কলকাতার ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্সের (ডিআরআই) হাতে তুলে দেওয়া হয়। 

৩২ ব্যাটেলিয়ানের এই সফল অভিযানে সন্তোষ প্রকাশ করেছেন বিএসএফ দক্ষিণবঙ্গ সীমান্তের ডিআইজি (জনসংযোগ কর্মকর্তা) নীলোৎপল পান্ডে।
 
বিডি প্রতিদিন/কেএ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর