১১ অক্টোবর, ২০২৪ ২১:৪৭

স্বেচ্ছাশ্রমে ৩ কিলোমিটার সড়ক

কুমিল্লা প্রতিনিধি

স্বেচ্ছাশ্রমে ৩ কিলোমিটার সড়ক

কুমিল্লার দেবিদ্বার উপজেলার এলাহাবাদ গ্রাম। এ গ্রাম থেকে দেবিদ্বার উপজেলা সদরে যাতায়াতের সড়কটি ভেঙে আছে দীর্ঘদিন। সড়কটি নিয়ে গ্রামবাসীর ভোগান্তির শেষ নেই। এ ভোগান্তি দেখে সড়কটি সংস্কারে এগিয়ে আসেন এলাহাবাদ গ্রামের তরুণ স্বেচ্ছাসেবীরা। তাদের দেখাদেখি এ কাজে সামিল হয় অন্যরাও। দুই লক্ষ টাকার ভাঙা ইট, ৫০ হাজার টাকার বালি নিয়ে দেড় শতাধিক মানুষের স্বেচ্ছাশ্রমে অর্ধদিনেই প্রাণ ফিরে পায় ৩ কিলোমিটার সড়ক। 

শুক্রবার সকাল সাড়ে ৮টায় দেখা যায়, ভাঙ্গা সড়কে বিভিন্ন বয়সের দেড় শতাধিক মানুষ। কাজ করছেন যে যার মতো। কেউ ট্রাক্টর থেকে নামাচ্ছে ভাঙা ইট বা বালি। আবার কেউ সড়কের গর্তগুলোতে বসিয়ে দিচ্ছেন ভাঙা ইট। কেউ হাতুড়ি দিয়ে ভাঙ্গছেন আস্ত ইট। স্বেচ্ছাসেবীদের কাজ শেষ হলে একটি ইঞ্জিন চালিত রোলার এসে লেভেল করে দিচ্ছে সড়ক। 

এ উদ্যোগটি নেন এলাহাবাদ গ্রামের ডা. কামরুল হাসান মুন্সি। তিনি বলেন, এ সড়কটি দীর্ঘদিন চলাচলের উপযোগী ছিল না। এলাহাবাদ সমাজ সেবা সংগঠনের সদস্য, গ্রামবাসী ও আমাদের গ্রামের প্রবাসী ভাইদের সার্বিক সহযোগিতায় আজকে আমরা সড়কটি সংস্কার করেছি। আমাদের ৪০ গাড়ি ইট। ২৫ গাড়ি বালু লেগেছে। আমার ১২০ জনের বেশি লোকজন এখানে স্বেচ্ছায় শ্রম দিয়েছি। এ সময় এলাহাবাদ গ্রামের মো. আদিল, মো. সুজন,মো. মিজান, মো. শিশির, মো. ইউনুস, মো. মহসিন মো. রায়হান, মো. সজিব, সাকিব মুন্সি, রাসেল ও রাসেল আহম্মেদ, তুহিন, সেলিমসহ আরো অনেকে উপস্থিত ছিলেন। 

এলাহাবাদ ইউনিয়ন পরিষদ সদস্য জাকির হোসেন বলেন, এলাহাবাদ বাজার থেকে ধামতীর সিমারকান্দা পর্যন্ত সড়কটি দীর্ঘদিন চলাচলের অনুপযোগী ছিল। আজ সড়ক সংস্কর হয়েছে। এটি একটি প্রশংসনীয় উদ্যোগ।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর