১৫ অক্টোবর, ২০২৪ ১৯:৪০

ট্রেনের ধাক্কায় আহত হাতিটির মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

 ট্রেনের ধাক্কায় আহত হাতিটির মৃত্যু

চট্টগ্রামের লোহাগাড়ায় চুনতিতে ট্রেনের ধাক্কায় গুরুতর আহত বুনো হাতিটি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকাল  ৪টা ১৫ মিনিটের দিকে কক্সবাজারের ডুলাহাজারা সাফারি পার্কে হাতিটির মৃত্যু হয়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, চট্টগ্রামের বিভাগীয় বন কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী বলেন, আহত হাতিটির সাফারি পার্কে একটি স্বয়ংসম্পূর্ণ ভেটেরিনারি হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধানে চিকিৎসা চলছিল। এমন অবস্থায় গতকাল বুধবার বিকাল ৪টা ১৫ মিনিটে সেটি মারা যায়। এখন সেটির পোস্ট মর্টেম শেষে মাটিতে পুঁতে ফেলা হবে। তিনি বলেন, হাতিটি মারাত্মকভাবে আঘাতপ্রাপ্ত হয়। ফলে চিকিৎসকের সর্বোচ্চ চেষ্টার পরও তাকে বাঁচানো গেল না।

জানা যায়, গত ১৩ অক্টোবর রাত সাড়ে ৮টার দিকে ঢাকামুখী কক্সবাজার স্পেশাল ট্রেন হুইসেল দিয়ে চুনতি বন্যহাতি চলাচলের জন্য নির্মিত ওভারপাস অতিক্রম করছিল। এ সময় ৬-৮টি বন্যহাতির পাল ওভারপাসের উত্তর পাশে রেললাইন পার হচ্ছে দেখে ট্রেনটির কম গতি কমিয়ে দেয়া হয়। এ সময় সবগুলো হাতি পার হতে পারলেও একটি অপ্রাপ্তবয়স্ক স্ত্রী হাতি রেললাইনে থেকে যায়। ওই হাতিটি ট্রেনের সঙ্গে ধাক্কা গুরুতর আহত হয়। হাতিটির বয়স ৮ থেকে ১০ বছর। এটি মাথা, ডান পা এবং মেরুদণ্ডে মারাত্মকভাবে আঘাত পায়। মাথায় রক্তক্ষরণও হয়। 
এমন অবস্থায় গতকাল মঙ্গলবার সকাল ৯টার দিকে রেলওয়ে পূর্বাঞ্চলের উদ্ধারকারী ট্রেনের মাধ্যমে হাতিটিকে দুর্ঘটনাস্থল থেকে কক্সবাজারের চকরিয়া ডুলাহাজারা সাফারি পার্কে নিয়ে যাওয়া হয়। তাছাড়া হাতিটি বাঁচাতে গঠন করা হয় চার সদস্যের বিশেষজ্ঞ চিকিৎসক টিম। টিম চিকিৎসাও শুরু করে। পরে বিকালে হাতিটি মারা যায়। 

বিডি প্রতিদিন/মুসা 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর