৯ নভেম্বর, ২০১৯ ১০:১২

শনিবার মধ্যরাতে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে বুলবুলের আঘাত হানার আশঙ্কা

অনলাইন ডেস্ক

শনিবার মধ্যরাতে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে বুলবুলের আঘাত হানার আশঙ্কা

অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল ক্রমশই পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলের দিকে ধেয়ে আসছে। তার জেরে পশ্চিমবঙ্গ রাজ্যের উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টি চলবে আগামী ২৪ ঘণ্টা। কলকাতাতেও শনি এবং রবিবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। সেই সঙ্গে ৬০-৭০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

ঘূর্ণিঝড় বুলবুল শনিবার মধ্যরাতে পশ্চিমবঙ্গ রাজ্যে সাগরদ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়া এলাকার মধ্যে আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে। যে ভাবে গতি বাড়িয়ে এবং শক্তি সঞ্চয় করে বুলবুল এগোচ্ছে মধ্যরাতের আগেও তা আছড়ে পড়ার সম্ভবনা রয়েছে। ফলে শনিবার সকাল থেকে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি এবং নদিয়াতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। উপকূল অঞ্চলে ঝোড়ে হাওয়া বইবে এবং তার প্রভাব যে কলকাতায় পড়বে তা জানিয়েছে আবহাওয়া দফতর। কলকাতার বিভিন্ন জায়গায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি হবে। এই আশঙ্কার কথা মাথায় রেখে তৈরি রয়েছে কলকাতা পৌরসভা। সতর্ক রয়েছে কলকাতা পুলিশ এবং বিপর্যয় মোকাবিলা বাহিনী।  

বুলবুলের জেরে ৫০-৭০ কিলোমিটার বেগে হাওয়া বইলে শহরে গাছ উপড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। প্রচুর পুরনো বাড়ি রয়েছে শহরে। সেগুলো ক্ষয়ক্ষতি হতে পারে। এক নাগাড়ে প্রবল বৃষ্টি হলে শহর জলমগ্ন হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। মেয়র ফিরহাদ হাকিম সমস্ত পুরকর্মীদের ছুটি বাতিল করেছেন। খোলা হয়েছে ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম। মেয়র নিজে সেখানে উপস্থিত থেকে গোটা পরিস্থিতির উপর নজর রাখবেন। তিনি জানিয়েছেন, কলকাতা পুরসভা থেকে সমস্ত রকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। চিন্তার কোনও কারণ নেই।

গতকাল শুক্রবার মধ্যরাতের আবহাওয়া অফিসের খবর অনুসারে, ঘূর্ণিঝড় বুলবুল উড়িষ্যার পারাদ্বীপ থেকে ২২০ কিলোমিটার দূরে রয়েছে। পশ্চিমবঙ্গ রাজ্যের সাগরদ্বীপ থেকে ৩৫০ কিলোমিটার দূরে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ৪৭০ কিমি দূরে অবস্থান করছে। শনিবার দুপুরের পর এই ঝড়টি উত্তর-পশ্চিম দিকে বাঁক নিয়ে সাগরদ্বীপ এবং খেপুপাড়ার মধ্যবর্তী জায়গায় ঢুকতে পারে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর