৯ নভেম্বর, ২০১৯ ১৭:২৩

পটুয়াখালীতে আশ্রয় কেন্দ্রে ৭৪ হাজার মানুষ

পটুয়াখালী প্রতিনিধি,

পটুয়াখালীতে আশ্রয় কেন্দ্রে ৭৪ হাজার মানুষ

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ শক্তিশালী হয়ে প্রবল বেগে উপকূলের দিকে ধেয়ে আসছে। শনিবার সকাল ৯টা থেকে জেলার দূর্গম এলাকার ৬০৩টি আশ্রয় কেন্দ্রে মোট ৭৪ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে আনা হয়েছে। বুলবুলের প্রভাবে জেলার কোথাও দমকা হাওয়া না বইলেও পটুয়াখালীর উপকূল জুড়ে হালকা-মাঝারি বৃষ্টিপাত চলছে। ঘুর্ণিঝড়ের প্রভাবে কুয়াকাটা সংলগ্ন উত্তর বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। বুলবুলের যে কোন ধরনের পরিস্থিতি মোকাবেলায় ১০টি কন্ট্রোল রুম ও সিভিল সার্জনের গঠিত ৭৪টি মেডিকেল টিমসহ সকল প্রস্তুতি সম্পন্ন করে সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছে জেলা ও উপজেলা প্রশাসন। 

শুক্রবার সকাল ৬টা থেকে আজ শনিবার দুপুর ১২টা পর্যন্ত পটুয়াখালী আবহাওয়া অফিস ও কলাপাড়া রাডার স্টেশন ১২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। পায়রা বন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলায় বুলবুল মোকাবেলায় বন্দরের কর্মকর্তা-কর্মচারীরা সতর্কাবস্থানে রয়েছে। অভ্যন্তরীন রুটে সকল ধরনের নৌ যান চলাচল বন্ধ রয়েছে।
পটুয়াখালীর জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী জানান, ঘুর্ণিঝড় মোকাবেলায় যৌথ ভাবে কাজ করছে জেলা ও উপজেলা প্রশাসন, পুলিশ, ত্রাণ ও দুর্যোগ বিভাগ, ফায়ার সার্ভিস, স্বাস্থ্য বিভাগ, নৌ ও সেনাবাহিনী। জেলায় মোট ৬০৩ টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। সার্বিক বিষয় মনিটরিং করতে জেলা প্রশাসকের কার্যালয়ে একটিসহ ১০টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। দুর্যোগে মোকাবেলায় ত্রান কার্যক্রম পরিচালনার জন্য ৩শ' মেট্রিকটন চাল, ১২ লাখ ৭৫ হাজার টাকা, ১৬৬ বান্ডিল টিন এবং ৪০০০ টি কম্বল মজুত রাখা হয়েছে আর ২ হাজার প্যাকেট শুকনা খাবার সরবরাহ করা হচ্ছে।  

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর