১০ নভেম্বর, ২০১৯ ০৬:৫২

ঘূর্ণিঝড় বুলবুল; নোয়াখালীতে আশ্রয় কেন্দ্রে ২৪ হাজার মানুষ

অনলাইন ডেস্ক

ঘূর্ণিঝড় বুলবুল; নোয়াখালীতে আশ্রয় কেন্দ্রে ২৪ হাজার মানুষ

ঘূর্ণিঝড় বুলবুলের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমাতে নোয়াখালী উপকূলের ২৮ হাজার মানুষকে ৩৬৬টি আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে। শনিবার রাতে নোয়াখালীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইসাত সাদনীন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। 

তিনি জনান, দ্বীপ উপজেলার হাতিয়ার নিঝুম দ্বীপ, নামার বাজার, ডালচর গ্রামের ১৫ হাজার ও সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর গ্রাম, জনতার ঘাট,তটতার ঘাট, সোলায়ম্যান বাজার, শান্তির ঘাট এলাকার ৬ হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন। এছাড়া কোম্পানীগঞ্জ উপজেলার চর এলাহী, চর হাজারী ও মুছাপুর ইউনিয়নের উপকূলীয় অংশের ৩ হাজার মানুষ আশ্রয় কেন্দ্রে অবস্থান করছেন।

এদিকে, ঘূর্ণিঝড় 'বুলবুল' দুর্বল হয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। এখন ঘূর্ণিঝড় বুলবুল ঘণ্টায় এগোচ্ছে ৮ থেকে ১০ কিলোমিটার গতিতে বলে বিশেষ বুলেটিনে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। 

আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিনে জানিয়েছে, ঘূর্ণিঝড় বুলবুলের কারণে স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ৭ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে হতে পারে। এ ঘটনায় মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একই সঙ্গে চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখানো হয়েছে। 

শনিবার রাতে ঘূর্ণিঝড়টি কিছুটা দুর্বল হয়ে খুলনা উপকূল অতিক্রম শুরু করেছে। এর প্রভাবে উপকূল এলাকায় বৃষ্টি ও ঝড়ো হাওয়া বিরাজ করেছে। অতি প্রবল ঘূর্ণিঝড় বুলবুল কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। অতিপ্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর