১৩ মার্চ, ২০১৯ ১১:৫৪

''স্কুলজীবনেই ছাত্রলীগের রাজনীতিতে হাতেখড়ি ভিপি নুরের''

পটুয়াখালী প্রতিনিধি

''স্কুলজীবনেই ছাত্রলীগের রাজনীতিতে হাতেখড়ি ভিপি নুরের''

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ভিপি পদে বিজয়ী নুরুল হক নুর সাবেক এক জনপ্রতিনিধির সন্তান। নির্বাচিত হওয়ার পর নুরের নিজ এলাকা গলাচিপাসহ গোটা পটুয়াখালীতে চলছে আলোচনা। উপজেলার চর বিশ্বাস ইউনিয়নের সাবেক ১ নম্বর ওয়ার্ডের মেম্বর (সাধারণ সদস্য) মো. ইদ্রিস হাওলাদারে ছেলে নুরুল হক নুর। তার শিক্ষকরা বলেছেন, নুর স্কুলজীবন থেকেই ছাত্রলীগের সক্রিয় নেতা ছিল।

নুরের স্কুল শিক্ষক চর বিশ্বাস জনতা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও চর বিশ্বাস ইউনিয়ন যুবলীগের সভাপতি মো. আবু বক্কর সিদ্দিক জানান, নুরের বাবা ইদ্রিস হাওলাদার একজন সমাজসেবক ও জনপ্রতিনিধি হিসেবে এলাকায় সুনাম অর্জন করেছেন। তিন ভাই ও পাঁচ বোনের মধ্যে নুর দ্বিতীয়। বাড়ির পাশের মধ্য চর বিশ্বাস সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শেষ করে পার্শ্ববর্তী চর বিশ্বাস জনতা মাধ্যমিক বিদ্যালয় থেকে ৭ম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করে নুর গাজীপুরে চলে যান।

আবু বক্কর আরও জানান, ৭ম শ্রেণিতে পড়ার সময় বিদ্যালয় ছাত্রলীগের দপ্তর সম্পাদক হিসেবে ছাত্রলীগের একজন সক্রিয় নেতা ছিল নুর। পরে গাজীপুরের কালিয়াকৈর গোলাম নবী মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন। এরপর উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে ভর্তি হন। 

চর বিশ্বাস ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান মো. তোফাজ্জেল হোসাইন বাবুল জানান, নুরের বাবা ইদ্রিস হাওলাদার ১৯৯২ থেকে ৯৭ সাল পর্যন্ত সাবেক ১ নম্বর ওয়ার্ড বর্তমান ৪ নম্বর ওয়ার্ডের মেম্বর ছিলেন। নুরের বয়স যখন ৫ বছর তখন তার মা মারা যান। পরে নুরের বাবা দ্বিতীয় বিবাহ করে রাজনীতি ছেড়ে কৃষিকাজ করে সংসার চালান। বর্তমানে নুরের বাবা আওয়ামী লীগের একজন সক্রিয় সমর্থক এবং মিছিল মিটিংয়ে যোগ দিয়ে আমাদের সাথে বিভিন্ন কর্মসূচি পালন করেন। 

তিনি আরও জানান, আমার জানা মতে নুর সব সময়ই ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত। কারণ যখনই নুর এলাকায় আসত ছাত্রলীগের ছেলেদের নিয়ে আড্ডা ও গল্প করত। স্থানীয় ছাত্রলীগের বিভিন্ন কর্মসূচিতে যোগ দিত। চর বিশ্বাস ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি হাতেম আলী মাস্টারের মেয়ে মরিয়ম আক্তারকে বিয়ে করেন নুর। তার শ্বশুর পরিবারের সকলেই আওয়ামী লীগের রাজনীতির সাথে সক্রিয়ভাবে জড়িত বলেও জানান আওয়ামী লীগ নেতা ও ইউপি চেয়ারম্যান বাবুল।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ভর্তি হওয়ার পর নুর থাকতেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলে। এই হল ছাত্রলীগের মানব সম্পদ বিষয়ক সম্পাদকও ছিলেন তিনি। পরে কোটা সংস্কার আন্দোলনে জড়িয়ে ছাত্রলীগ থেকে ছিটকে পরেন ভিপি নুর।

বিডি-প্রতিদিন/১৩ মার্চ, ২০১৯/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর