শুক্রবার, ২৫ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

এক রাজ্যে দুই রাজা

মোহাম্মদ অংকন

এক রাজ্যে দুই রাজা

এক ছিল ঘন বন। সেই বনে এক বাঘ ও এক সিংহ বাস করত। তারা দুজনেই নিজেদের বনের রাজা মনে করত। এ নিয়ে মাঝে মাঝে বেশ ঝগড়াও হতো। বাঘ বলত, আমিই বনের রাজা। সিংহ বলত, আমিই বনের রাজা। একটি বন অথচ দুজনই রাজা হওয়ার দাবিদার। কেউ কাউকে সহ্য করতে পারত না। তবে তারা দুজনই এই দ্বন্দ্বের সমাধান আশা করত। কিন্তু কেউই রাজা ছাড়া অন্য কিছু হওয়ার কথা ভাবত না। এ নিয়ে নিকটবর্তী বনের রাজা হাতিও বেশ চিন্তিত। তার কাছে বিচার চাইতে এলেও কোনো সমাধান সে করতে পারত না।

একদা এই বনে এক দার্শনিক বেড়াতে এলো। তার নাম ছিল শিয়াল। সে বন ঘুরে-ফিরে দেখতেই সিংহ ও বাঘের তুমুল ঝগড়া লক্ষ করল। এমন অবস্থায় শিয়াল বাঘ ও সিংহের কাছে গেল এবং তাদের এই ঝগড়া করার কারণ জানতে চাইল। তারা ঝটপট বলে দিল। আমিই রাজা, আমিই রাজা বলে দুজনই চিৎকার শুরু করে দিল। শিয়াল তখন বুঝতে পারল যে, সমস্যাটি বেশ জটিল। তাদের শান্ত করিয়ে শিয়াল বলল, আমি তোমাদের এই সমস্যার সমাধান করে দেব। বাঘ ও সিংহ দুজনই জিজ্ঞেস করল, কীভাবে? শিয়াল তখন বলল, তোমাদের বনের যাবতীয় তথ্য আমাকে দিতে হবে। তাহলে আমি তোমাদের এ বিষয়টির সমাধান অতি সত্বর করতে পারব।

বাঘ ও সিংহ বনের সব তথ্য সংগ্রহের জন্য কাজে লেগে পড়ল। বনের পরিমাপ, গাছপালা ও পশুপাখির সংখ্যা গণনা করল। তাদের জরিপে পাওয়া গেল, এই বনের দৈর্ঘ্য অনেক বড়, অনেক গাছপালা আছে। কিন্তু কোনো প্রকার পশুপাখি নেই। এ নিয়ে তারা মোটেও চিন্তিত নয়। কিন্তু শিয়ালকে তথ্যগুলো দেওয়ার পর, ওদের চিন্তা ধরিয়ে দিল। শিয়াল বলল, শুধু রাজা দিয়ে কখনো একটি রাজ্য চলতে পারে না। প্রজা ও জনসাধারণেরও প্রয়োজন আছে। তোমাদের উচিত, বনে জনসংখ্যা বৃদ্ধি করা। এজন্য তোমাদের অন্য বন থেকে সদস্য সংগ্রহ করতে হবে।

বেশ কিছু দিন পর দার্শনিক শিয়াল আবারও বনে ঘুরতে এল। সিংহ ও বাঘ বিপুল জনগণ নিয়ে শিয়ালের কাছে হাজির হলো। তারা দুজনই শিয়ালকে বলল, তোমার কথামতো এই বনে অনেক পশুপাখি নিয়ে এসেছি। এখন বলে দাও, কে হবে এই বনের রাজা? শিয়াল আশ্বাস দিয়ে বলল, ঠিক আছে। কে হবে রাজা, এর জন্য সাধারণ জনগণের কাছ হতে ভোট গ্রহণ করা হবে। যে বেশি ভোট পাবে, সে হবে এই বনের রাজা। বাঘ ও সিংহ বিষয়টি বুঝতে পারল এবং শিয়ালের কথামতো ভোটের আয়োজন করল। সারা দিন ভোটগ্রহণ করা হলো। অতঃপর শিয়াল ভোট গণনা করে দেখল যে দুজন সমান ভোট পেয়েছে। দুজনের মধ্যে একজনকে রাজা বানানো সম্ভব হলো না।

শিয়াল বিকল্প ভাবনা ভাবতে শুরু করল। হঠাৎ তার মাথায় বুদ্ধি এলো, বনকে দুটি এলাকায় বিভক্ত করা হবে। একাংশ বাঘ ও একাংশ সিংহকে দেওয়া হবে। দুজন দুই অংশের রাজা হবে। অন্য পশুপাখিও বিভক্ত করে দেওয়া হবে। শিয়ালের কথামতো দুজনই রাজি হলো। দুজন দুই অংশের রাজা হয়ে গেল। বাঘের রাজ্যে যেমন সুখ, সিংহের রাজ্যেও তেমনি সুখ।

বিভক্ত দুই রাজা বাঘ ও সিংহের সুখের খবরটা পাশের বনের রাজা হাতির কানে পৌঁছাল। হাতি একটু দুষ্ট চরিত্রের ছিল। তাই সে ভাবল, ওরা যেহেতু এখন বিভক্ত হয়ে গেছে, তাই দুর্বলতার সুযোগ নিয়ে ওদের রাজ্য দখল করা যায় কিনা। যা ভাবনা, তাই কাজ। রাজা হাতি পর্যায়ক্রমে বাঘ ও সিংহের রাজ্যে আক্রমণ করল। তারা নতুন রাজা হওয়ায় তেমন কিছু বুঝে না উঠতেই হেরে গেল। বন থেকে বিতাড়িত হলো। হাতি মনের সুখে তার রাজ্যের সীমানা বাড়িয়ে নিয়ে রাজ্য পরিচালনা শুরু করে দিল।

একদা নদীর ঘাটে সিংহ ও বাঘের দেখা হলো। তারা দুজনই তাদের করুণ পরিণতির কথা আলোচনা করল। নিরুপায় হয়ে তারা ভাবল, নিজেদের ভাগাভাগি করাটা যে তাদের ভুল হয়ে গেছে। এমন সময় আবার ওই দার্শনিক শিয়ালের সঙ্গে তাদের দেখা হলো। তার কাছে সব ঘটনা খুলে বলল। শিয়াল বলল, দেখ, তোমরা দুজনই শক্তিশালী। তবে কৌশলগত সিংহের কারণে হেরে গেছ। আজ যদি তোমরা একত্র থাকতে, তাহলে কী কেউ তোমাদের বন থেকে বিতাড়িত করতে পারত? সবাই জানে, সিংহ ও বাঘ ভয়াবহ প্রাণী। এক বনে বাস করে নিজেদের মধ্যে গণ্ডগোল করায় আজ বিড়ালের চেয়েও ভীতু হয়ে গেছ। তারা নিজেদের ভুল বুঝতে পেরে আগের মতো একসঙ্গে থাকার সিদ্ধান্ত নিল। শিয়াল তখন দুজনকে এক হয়ে হাতির বিরুদ্ধে যুদ্ধ করতে বলল। দুজন মিলে যুদ্ধ করবে, কথাটি শোনা মাত্রই দুষ্ট রাজা হাতি রাজ্য ছেড়ে পালাল। অতঃপর বাঘ ও সিংহ আগের জীবনে ফিরে গেল এবং শপথ নিল আর রাজা হওয়া নিয়ে কভু ঝগড়া করব না। তারা সমস্বরে বলে উঠল, আমরা দুজনই রাজা। আমরা এক রাজ্যে দুই রাজা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর