শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
গল্প

নেকড়ে বলে চিৎকার করা ছেলেটি...

নেকড়ে বলে চিৎকার করা ছেলেটি...

এক সময় এক ছেলে ছিল, যার বাবা একদিন তাকে বলল, সে যথেষ্ট বড় হয়েছে এবং এখন ভেড়াদের যত্ন নিতে পারে। প্রতিদিন তাকে ঘাসের মাঠে ভেড়া নিয়ে যেতে হতো এবং ঘন উলওয়ালা শক্তিশালী ভেড়া হয়ে যাওয়ার জন্য তাদের চরতে দেখতে হতো। ছেলেটি তবুও অসুখী ছিল। সে দৌড়াতে এবং খেলতে চাইত, বিরক্তিকর ভেড়া পাহারা দিতে চাইত না। তাই, সে এর পরিবর্তে কিছু মজা করার সিদ্ধান্ত নিল। সে চিৎকার করে বলল, ‘নেকড়ে! নেকড়ে!’ যতক্ষণ না পুরো গ্রামের লোক নেকড়েকে তাড়ানোর জন্য পাথর নিয়ে দৌড়ে এলো, যাতে একটি ভেড়াও না খেয়ে ফেলতে পারে। যখন তারা দেখল, কোনো নেকড়ে নেই, ছেলেটি তাদের সময় নষ্ট করছে এবং এ সময় তাদের ভয় দেখিয়েছে দেখে তারা বিড়বিড় করতে করতে চলে গেল। পরের দিন, ছেলেটি আবার চিৎকার করে বলল, ‘নেকড়ে! নেকড়ে!’ আর গ্রামবাসী আবার নেকড়ে তাড়াতে দৌড়ে এলো।

ছেলেটি তাদের ভয় দেখে যখন হেসে উঠল, গ্রামবাসী চলে গেল, কেউ কেউ বেশি রেগে গেল। তৃতীয় দিন, ছেলেটি ছোট্ট একটা পাহাড়ে উঠল, তখন হঠাৎ সে দেখল, একটা নেকড়ে তার ভেড়াটার ওপর আক্রমণ করল। সে যত জোরে সম্ভব চিৎকার করল ‘নেকড়ে! নেকড়ে! নেকড়ে!’ কিন্তু গ্রামবাসী ভাবল যে, সে আবার তাদের বোকা বানানোর চেষ্টা করছে এবং ভেড়া উদ্ধার করতে এলো না। সেই ছোট্ট ছেলেটি সে দিন তিনটি ভেড়া হারাল, কারণ সে আগে বড্ড বেশি বার নেকড়ে বলে চিৎকার করেছিল।

 

গল্পের নীতিকথা : মনোযোগ পাওয়ার জন্য কখনই কোনো কাহিনি বানিও না। কারণ যখন এটির আসল প্রয়োজন হবে তখন কেউ তোমাকে সাহায্য করবে না।

সর্বশেষ খবর