শুক্রবার, ২৩ জুন, ২০২৩ ০০:০০ টা

বাজপাখি, ব্যাঙ ও মাছ

নূর মোহাম্মদ দীন

বনের পাশেই ছিল একটি ডোবা। সেই ডোবায় বাস করত ব্যাঙ আর নানা জাতের মাছ। দিনকাল বেশ ভালোই যাচ্ছিল তাদের। একদিন হঠাৎ ডোবায় একটি সাপের আগমন হলো। সাপ একদিন ব্যাঙ খায় তো আরেকদিন মাছ ধরে খায়। ডোবায় আতঙ্ক ছড়িয়ে পড়ল। ভয়ে সব ব্যাঙ, মাছ লুকিয়ে থাকত। তবু সাপের শিকার থেকে কেউ রেহাই পেত না।

একদিন সকল ব্যাঙ আর মাছ গোপনে মিটিংয়ে বসল।

সবাই বলল, ‘এই বিপদে আমাদের বুদ্ধিমান-শক্তিশালী প্রাণির সাহায্য দরকার।’

সবাই একমত হলো যে, তারা বাজপাখির সাহায্য চাইবে।

ডোবার পাশেই একটি কড়ই গাছে বাস করত বাজপাখি। সবাই বাজপাখির কাছে গেল। ঘটনা শোনার পর বাজপাখি খুব কষ্ট পেল। ব্যাঙ ও মাছের প্রতি তার দয়া হলো।

পরদিন দুপুরে বাজপাখি ডোবা থেকে সাপটিকে ছোঁ মেরে ধরে নিয়ে এলো। সবার সামনে বাজপাখি তার ধারাল  নখ আর ঠোঁট দিয়ে সাপটিকে পাথরের ওপর জোড়ে আঘাত করতে লাগল। সাপটি মারা গেল। ব্যাঙ, মাছ শত্রু মুক্ত হলো। ডোবায় আবারও শান্তি ফিরে এল। কিছুদিন পর ব্যাঙ, সাপ বাজপাখির উপকারের কথা ভুলে গেল।

একদিনের ঘটনা-

চৈত্র মাস। খাঁ খাঁ রোদ। প্রচন্ড গরম ও খরতাপে বাজপাখির জীবনটা হাঁসফাঁস করে উঠল। খুব পানির পিপাসা পেল বাজপাখির। বাজপাখি গেল ডোবায় পানি পান করতে। ব্যাঙ ও মাছের কাছে পানি চাইল। কিন্তু কেউই বাজপাখিকে ডোবার পানি পান করতে দিল না।

তারা বলল, ‘এখন চৈত্র মাস। ডোবার পানি শুকিয়ে যাচ্ছে। এখন যদি তোমাকে ডোবার পানি পান করেত দেই তাহলে আমাদের ডোবার পানি কমে যাবে। তখন আমাদের বাঁচার আশা ফুরিয়ে যাবে। আমরা মারা যাব। তুমি বরং নদীতে গিয়ে পানি পান করো।’

বাজপাখি অকৃতজ্ঞ ব্যাঙ ও মাছের আচরণে খুব কষ্ট পেল। মন খারাপ করে উড়ে গেল বনে। সেখান থেকে একটি সাপ ধরে এনে সেই ডোবায় ছেড়ে দিলো। সাপ প্রতিদিন ডোবা থেকে একটি করে ব্যাঙ আর মাছ ধরে খেতে লাগল। একদিন ডোবা ব্যাঙ-মাছ শুন্য হয়ে গেল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর