শুক্রবার, ২১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

বুদ্ধিমান প্রাণী ডলফিন

বুদ্ধিমান প্রাণী ডলফিন

মানুষ পৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান প্রাণী, তা তো আমরা জানি। কিন্তু মানুষের পর সবচেয়ে বুদ্ধিমান প্রাণী কোনটি? এ নিয়ে বিজ্ঞানীরা দাবি করছেন, মানুষের পর ডলফিনই পৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান প্রাণী! এরা যেমন বুদ্ধিমান, তেমনি মজাদার এবং বন্ধুত্বসুলভ প্রাণীও। দেখতে মাছের মতো এবং বাস পানিতে হলেও ডলফিন কিন্তু মাছ নয়। তিমির মতো ডলফিনও স্তন্যপায়ী প্রাণী। ধারণা মতে, একসময় ডলফিন ডাঙায় বাস করত। পরবর্তী সময়ে ডাঙায় প্রতিকূল পরিবেশ আর জলে খাদ্যের প্রাচুর্য দেখে এরা পানির সঙ্গেই খাপ খাইয়ে নিয়েছে।

পৃথিবীতে অনেক প্রজাতির ডলফিন আছে। তন্মধ্যে বোতল-নাক ডলফিন, গোলাপি ডলফিন, স্পিনার ডলফিন ও পরপয়েজ উল্লেখযোগ্য। আমাদের দেশে ডলফিনের এক প্রজাতিই দেখা যায়- নাম শুশুক। আগে পদ্মা, মেঘনা, শীতলক্ষ্যাসহ বিভিন্ন নদ-নদীতে এদের প্রায়ই দেখা যেত। নদীদূষণ, পানিতে পর্যাপ্ত খাবারের অভাব, আরও নানা কারণে এদের এখন আর খুব একটা দেখা যায় না। তবে কর্ণফুলী আর সমুদ্র উপকূলবর্তী নদীগুলোয় এখনো শুশুকের দেখা মেলে।

এবার ডলফিনের বুদ্ধির কথা বলি, শোনো। পথহারা নাবিকেরা ডলফিন দেখেই লোকালয়ের সন্ধান পান। কারণ, ডলফিন মানুষের আশপাশে থাকতে পছন্দ করে। এরা বাচ্চাদের সঙ্গে আরও বেশি বন্ধুত্বসুলভ আচরণ করে। মানুষের মধ্যে ছেলে, মেয়ে বা শিশু শনাক্ত করার মতো বুদ্ধিও ডলফিনের আছে। এরা অনুকরণপ্রিয়, তাই অনেক দেশে ওয়াটার পার্কে ডলফিনের মজার মজার খেলা দেখানো হয়। সমুদ্রে অনেক সময় মাছ ধরার কাজেও জেলেরা এদের সাহায্য নেন। বুদ্ধিমান প্রাণীটি মাছের ঝাঁককে তাড়া করে জেলের জালের দিকে নিয়ে যায়। ডুবন্ত নাবিকদের ডলফিন তীরে পৌঁছে দিয়েছে, এমন ঘটনাও শোনা যায়। বেশির ভাগ ডলফিন প্রজাতি সংঘবদ্ধ হয়ে থাকে। একসঙ্গে সাঁতার কাটে, একসঙ্গে শিকার করে। সাধারণত ছোট মাছ, স্কুইড আর অক্টোপাসই এদের প্রধান খাদ্য। বাচ্চা ডলফিনগুলো একটা নির্দিষ্ট সময় পর্যন্ত মায়ের সঙ্গেই থাকে। এরপর তারা শিকারে অভ্যস্ত হলে গেলে আলাদা হয়ে যায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর