শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

পরিবর্তন

শামীম খান যুবরাজ

পরিবর্তন

শেষ পর্যন্ত মাছিটা মারতে পারেনি মোরশেদ। কাচের গ্লাস ভেঙেছে, ফুলদানি গুঁড়ো হয়েছে, ভেঙেছে টিভির রিমোট, মুখ দেখার আয়না, প্লাস্টিকের বইয়ের তাক। মেলা থেকে আনা মিরাজের মাটির খেলনাগুলোও টুকরো হয়েছে। ছিঁড়েছে কতক বইয়ের পাতা। এলোমেলো হয়েছে বিছানা। বালিশ উঠেছে আলনার ওপরে। জগের পানিতে ভিজেছে মেঝে।

মাছিটা তখনো উড়ছে, এখানে ওখানে বসছে। কাছে গেলেই উড়ে পালাচ্ছে। খিটখিটে মেজাজ আর ঘেমে-নেয়ে মোরশেদের অবস্থা কাহিল।

এমতাবস্থায় নানা এলেন বেড়াতে। ঘরের অবস্থা দেখে অবাক হলেন তিনি। কারণ জানতে চাইলে হাঁপাতে হাঁপাতে মোরশেদ পুরো ঘটনা শোনালো নানাকে। হাসলেন নানা।

নানার হাসিমুখের দিকে তাকিয়ে মোরশেদ বলল, নানা তুমি হাসছ? আর আমার প্রাণ যায় যায় অবস্থা।

আবারও হাসলেন নানা, হাত ধরে টেনে পাশে বসালেন মোরশেদকে।

দেখ মাছিরাও জীব। খাবারের খোঁজে তারা উড়ে বেড়ায়। যেখানে খাবার কিবা উচ্ছিষ্ট থাকবে তারা সেখানে যাবেই। তবে মাছি বসা খাবার না খাওয়াই ভালো। মাছির উপদ্রব থেকে বাঁচতে আমাদের খানিকটা সচেতন হলেই চলে। মাছিরা আর ঘরে ঢুকবে না। সেজন্য আমাদের ঘর-দোর পরিষ্কার রাখতে হবে। খাওয়া শেষে ডাইনিং টেবিল একদম সাফসুতরা রাখতে হবে। উচ্ছিষ্টগুলো এখানে সেখানে ফেলে রাখা যাবে না। ময়লা কাপড়-চোপড় জমানো যাবে না, সময়মতো ধুয়ে নিতে হবে। জানো তো মাছিদের মধ্যে ৬০০-এর বেশি বিভিন্ন ধরনের রোগজীবাণু থাকে। এর মধ্যে অনেক জীবাণু মানুষের শরীরে সংক্রমণের জন্য দায়ী, যার মধ্যে আছে পেটের অসুখের জন্য দায়ী জীবাণু, রক্তে বিষক্রিয়া ঘটানোর জীবাণু এবং নিউমোনিয়ার জীবাণু। এসব জীবাণু থেকে বাঁচতে হলে অবশ্যই ঘর এবং বাড়ির আশপাশ পরিচ্ছন্ন রাখতে হবে।

নানার কথাটা মনে ধরল মোরশেদের। এভাবে পিটিয়ে মাছি মারার কোনো মানে হয় না। তার চেয়ে বরং পরিষ্কার-পরিচ্ছন্ন রাখলেই মাছিরা আসবে না সহজে।

যেই ভাবা সেই কাজ। ছোটভাই ইয়াসিনকে নিয়ে পুরো ঘর পরিষ্কার করল। জমানো ময়লা কাপড় ওয়াশিং মেশিনে ছেড়ে দিল। বাড়ির আশপাশ ময়লামুক্ত করল।

দেখতেও কেমন সুন্দর লাগছে বাড়িটাকে। ঘরটাকে লাগছে আকর্ষণীয়, সবকিছু একদম গোছানো। গুছিয়ে রাখলে যে এত সুন্দর লাগে ঘরকে, এটা আগে বোঝেনি মোরশেদরা। নানার কথায় পরিবর্তন এলো মোরশেদদের। পরেরবার নানা এলে খুশিই হবেন।

এখন আর মাছিদের আনাগোনা নেই তেমন একটা। মনে মনে নানাকে ধন্যবাদ দেয় মোরশেদ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর