শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
গল্প

একটা ছিল পিপি

পলি রহমান

একটা ছিল পিপি

একটা ছিল লাল পিঁপড়ার ছানা। ওর নাম পিপি। ও দেখতে খুব কিউট।

একদিন পিপির মা ওকে বললো,

-পিপি তুমি ঘরে থাকো বাইরে যেও না, আমি কিছু খাবার আনতে বাইরে যাচ্ছি।

পিপি সাজুগুজু করতে খুব ভালোবাসতো, পিপি যখন সাজুগুজু করছিল তখন ওর নাকে পায়েসের গন্ধ ভেসে এলো, পায়েস পিপির খুব পছন্দ।

সাজুগুজু ফেলে মায়ের কথা ভুলে পিপি বাইরে চলে এলো, কোথা থেকে পায়েসের গন্ধ আসছে খুঁজতে লাগল। সামনেই একটা বাসার রান্না ঘরের জানালা দিয়ে পায়েসের গন্ধ আসছে বুঝতে পেরে পিপি ওই বাসার দিকে ছুটল।

রান্না ঘরে পৌঁছে পিপি দেখতে পেলো চুলার আশপাশে ফোঁটা ফোঁটা অনেক পায়েস পড়ে আছে। পায়েস খাওয়ার জন্য পিপির খুব লোভ হচ্ছিল কিন্তু ওগুলো এত গরম ছিল যে পিপি খেতেই পারছিল না।

এমন সময় বাড়ির গৃহিণী চা বানাতে এলো। চিনির কন্টেইনার খুলতেই পিপি বেয়ে বেয়ে কন্টেইনারের ভিতর ঢুকে গেল আর হালুম হালুম করে চিনি খেতে লাগল। বাইরে বের হওয়ার কথা ভুলেই গেল। খটাস করে একটা শব্দ হওয়াতে পিপি মুখ তুলে উপরে তাকাতেই দেখল কন্টেইনারের ঢাকনা বন্ধ করে দেওয়া হয়েছে। ওমনি পিপির কান্না পেতে লাগল, পিপি হাউমাউ করে কাঁদতে লাগল আর বলতে লাগল,

-মা আমাকে তুমি বাঁচাও, এখান থেকে বের করে নিয়ে যাও, আমি আর তোমার অবাধ্য হবো না... এ্যাঁ... এ্যাঁ...

কিন্তু কেউ তাকে বাঁচাতে এলো না। কাঁদতে কাঁদতে পিপি একসময় চিনির ওপর ঘুমিয়ে গেল।

এদিকে পিপির মা বাসায় এসে দ্যাখে দরজা খোলা, পিপিও ঘরে নেই, বিছানার ওপর ওর সাজুগুজুর জিনিসপত্র সব ছড়িয়ে ছিটিয়ে পরে আছে। শিগগিরই পিপির মা বাইরে এসে পিপিকে খুঁজতে লাগল,- পিপি... তুমি কোথায়... পিপি...।

কিন্তু কোথাও পিপিকে খুঁজে পাওয়া গেল না। এমন সময় পিপির বন্ধু কালো পিঁপড়া টিটির সাথে দেখা হলো, মা জিজ্ঞেস করল টিটি তুমি কী পিপিকে দেখেছ বাছা? টিটি বলল, হ্যাঁ আন্টি পিপি তো ওই সামনের বাসাটায় পায়েস খেতে গিয়েছে, আমি বারণ করেছিলাম কিন্তু ও আমার কথা শুনলই না।

এদিকে সন্ধ্যা হয়ে আসছে, পিপির মা কাঁদতে শুরু করল- পিপি... আমার সোনা বাচ্চা... এমন সময় পিপির বাবা দৌড়ে এলো, হাঁপাতে হাঁপাতে বলল, পিপিকে নাকি খুঁজে পাওয়া যাচ্ছে না!!

মা-বাবা দুজনেই কাঁদতে কাঁদতে ছুটল সামনের বাসার দিকে।

ওঁরা দু’জনেই যখন রান্না ঘরে পৌঁছাল তখন সন্ধ্যা হয়ে গেছে, রান্না ঘরে কোথাও পিপিকে খুঁজে পাওয়া গেল না।

এমন সময় পিপির ঘুম ভেঙে গেল, তখন পিপি মা-বাবা দুজনকেই দেখতে পেল আর কন্টেইনারের ভেতর থেকে চিৎকার করে কাঁদতে লাগল। কিন্তু মা-বাবা কেউ ওর কান্না শুনতে পেল না।

ঠিক তখনই বাড়ির গৃহিণী আবার চা বানাতে এলো, পিপি তারাতাড়ি করে উপরে উঠে এলো যাতে ঢাকনা খোলার সাথে সাথেই ও বের হতে পারে।

যখনই গৃহিণী ঢাকনা খুললেন ওমনি পিপি বাইরে বের হয়ে এলো, আর চিৎকার করে মা-বাবাকে ডাকতে লাগল, বাবা... মা...

পিপির বাবা-মা পিপিকে ফিরে পেয়ে খুশিতে কাঁদতে লাগল।

বাসায় ফিরতে ফিরতে পিপি মা-বাবাকে অনেক সরি বলল। বলল, আর কোনো দিন আমি তোমাদের অবাধ্য হবো না। মা-বাবা পিপিকে অনেক আদর করল। পিপি মা-বাবা দুজনকে জড়িয়ে ধরে বলল বাবা-মা আমি তোমাদের অনেক ভালোবাসি। মা-বাবা দু’জনই আদর করে বলল, আমরাও তোমাকে অনেক ভালোবাসি বাছা।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর