শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঝিকিমিকি রাজকন্যা

সারমিন ইসলাম রত্না

ঝিকিমিকি রাজকন্যা

মরুভূমি দেশের রাজকন্যা। অপূর্ব সুন্দরী ঝিকিমিকি রাজকন্যা। ঝিকিমিকি তারার মতো রাজকন্যার চুল। সবুজ রতেœর মতো রাজকন্যার চোখ। এমন সুন্দরী রাজকন্যা কখনোই আয়না দেখে না। নিজের পরিচর্যা করে না। সারাক্ষণ  প্রজাদের দুঃখের কথা ভাবে। মরুভূমির দেশে ফুল ফোটে না। বাহারি ফল ধরে না। পাখিরা গান করে না। বৃষ্টি ঝরে না। রাজকন্যার মন ভালো হয় না। সারাক্ষণ উদাস হয়ে থাকে। রাজা তার একমাত্র কন্যার জন্য পাথরের বাগান তৈরি করলেন। কৃত্রিম ঝরনা লাগালেন।

রাজকন্যা বাগানে বসে আছে। তার চোখ থেকে অশ্রু গড়িয়ে পড়ছে। এমন সময় একটি পাখি উড়ে এলো। মিষ্টি করে বলল, হে ঝিকিমিকি রাজকন্যা, মন ভালো করুন। ঝিকিমিকি রাজকন্যা বলল, কী করে মন ভালো করি? মরুভূমির দেশে জন্মেছি। প্রজাদের জন্য কিছুই করতে পারছি না। প্রজাদের মন ভালো হয় না।  আমার কী করে মন ভালো হবে? পাখিটি বলল, হে ঝিকিমিকি রাজকন্যা, ধৃষ্টতা নেবেন না। স্রষ্টা এভাবেই মরুভূমির দেশ তৈরি করেছেন। আপনি কিছুই করতে পারবেন না। ঝিকিমিকি রাজকন্যা রাগীস্বরে বলল, যারা স্রষ্টার প্রতি নিরাশ তারাই এমন কথা বলে। তুমি চলে যাও। পাখিটি বলল, আমি চলে যাব কিন্তু যাওয়ার আগে পুনরায় বলব, মরুভূমির দেশে ফুল ফোটে না। বাহারি ফল ধরে না। রাজকন্যা আগুন কণ্ঠে বলল, নিশ্চয়ই তোমার স্রষ্টার ওপর ভরসা নেই। পাখিটি কিচিরমিচির করে বলল, স্রষ্টার ওপর ভরসা আছে বলেই আপনাকে সতর্ক করছি। অযথা সময় নষ্ট করবেন না। তার চেয়ে বরং আপনার সৌন্দর্যের পরিচর্যা করুন। বহু দেশ ঘুরেছি কিন্তু আপনার মতো ঝিকিমিকি চুলের রাজকন্যা কোথাও দেখিনি।

ঝিকিমিকি রাজকন্যা শব্দ করে হাততালি দিলো। সঙ্গে সঙ্গে প্রহরী ছুটে এলো। কথা বলা পাখিটিকে খাঁচায় বন্দী করল। পাখিটি ছটফট করতে লাগল। ঝিকিমিকি রাজকন্যা বলল,  এখান থেকে তোমাকে কেউ উদ্ধার করতে পারবে না। যদি স্রষ্টার ওপর ভরসা রাখো তাহলে প্রার্থনা কর। তিনি উদ্ধার করবেন। পাখিটি রহস্য করে বলল,

রেগে গেলে বাড়বে উত্তাপ

রাজকন্যার হবে অনুতাপ।

ঝিকিমিকি রাজকন্যা বলল, তোমাকে বন্দী করে আমি অনুতপ্ত হব না। আমি ইচ্ছে হলে তোমাকে শাস্তি দিতে পারি। কিন্তু স্রষ্টাকে ভালোবাসি বলে শাস্তি থেকে অব্যাহতি দিলাম। পাখিটি তাচ্ছিল্যের সঙ্গে বলল, আপনি স্রষ্টাকে ভালোবাসেন না। যদি ভালোবাসতেন, স্রষ্টার তৈরি মরুভূমির দেশকে ফুল-ফলের দেশে পরিণত করতে চাইতেন না।

ঝিকিমিকি রাজকন্যা প্রচন্ড রেগে গেল। তার রাগের উত্তাপে সূর্যের প্রখরতা বাড়তে থাকল। মরুভূমির বালুগুলো ধোঁয়া হয়ে উড়তে থাকল। প্রজাদের আর্তনাদে চারপাশ কেঁপে উঠল। পাখিরা কিচিরমিচির করতে ভুলে গেল। ঝিকিমিকি রাজকন্যার কৃত্রিম ঝরনাটি শুকিয়ে গেল। রাজকন্যা তার রাগ শীতল করতে চাইল। কিন্তু পারল না। রাজা তার রাজভান্ডার উন্মুক্ত করলেন। প্রজারা দলে দলে ছুটে এলো।  মরুভূমির সমস্ত প্রাণী উপস্থিত হলো। রাজার রাজভান্ডার থেকে কেউই নিরাশ হলো না। সবাই প্রার্থনা করল। তবু সূর্যের প্রখরতা কমল না। বরং বাড়তে থাকল। প্রতিনিয়ত বাড়তেই থাকল।

রাজকন্যা অস্থির হয়ে উঠল। বন্দী পাখির কাছে ছুটে এলো। রাগান্বিত স্বরে বলল, হে বন্দী পাখি, আমি তোমার কোনো ক্ষতি করিনি। তাহলে কেন আমায় অভিশপ্ত করলে? মনে রেখো, স্রষ্টা আমার সঙ্গে আছেন। বন্দী পাখিটি গানের সুরে বলল,

হে ঝিকিমিকি রাজকন্যা, শান্ত হোন।

ফুলের মতো কোমল সেই মন।

হে ঝিকিমিকি রাজকন্যা, দুচোখ বুজুন।

ঝিকিমিকি চুলের রহস্য খুঁজুন।

আপনার সবুজ চোখের মণিতে

কী লুকিয়ে আছে সেই খনিতে?

ঝিকিমিকি রাজকন্যা ক্ষিপ্ত হয়ে চলে গেল। কিন্তু পাখির গানটি তাকে ভাবালো। ঝিকিমিকি রাজকন্যা আপন মনে বলল, পাখিটি কেন রহস্য করে কথা বলে? কী উদ্দেশ্য তার? ঝিকিমিকি রাজকন্যা অন্যমনস্ক হয়ে আয়নার দিকে তাকালো। অমনি বিস্ময়ে হতবাক! আমি দেখতে এত সুন্দর! এত সুন্দর আমার চুল! এত সুন্দর আমার চোখ! আমি কখনো আয়না দেখিনি। আমার পরিচর্যা করিনি। শুধু প্রজাদের কথা ভেবেছি। ঝিকিমিকি রাজকন্যা চুল আঁচড়াতে শুরু করল। কয়েকটি চুল ঝরে পড়ল। ঝিকিমিকি রাজকন্যার চোখ থেকে সবুজ দ্যুতি ছড়িয়ে পড়ল। সেই ঝরেপড়া চুল থেকে সবুজ গাছের জন্ম হলো।

ঝিকিমিকি রাজকন্যা দিশাহারা হয়ে বাগানে ছুটে গেল। তার চুল আঁচড়াতে লাগল। হঠাৎ বৃষ্টি শুরু হলো। সমস্ত বাগান গাছে গাছে ভরে উঠল। ডালে ডালে পাখিরা গান ধরল। রংবেরঙের ফুল ফুটলো। বাহারি ফল ধরলো। মরুভূমির দেশ ফুল-ফলের দেশে পরিণত হলো।

ঝিকিমিকি রাজকন্যা বন্দী পাখিটিকে মুক্ত করে দিল। কৃতজ্ঞতা প্রকাশ করে বলল, হে রহস্যময়ী পাখি, অনেক ধন্যবাদ। কেন এমন রহস্য করলে? রহস্য প্রকাশ করে দিতে। অকারণে কষ্ট দিলাম। পাখিটি কিচিরমিচির করে বলল, হে ঝিকিমিকি রাজকন্যা, আমি স্বর্গের পাখি। স্রষ্টা আমাকে বললেন, আপনি স্রষ্টাকে ভালোবাসেন। দুঃখী মানুষকে ভালোবাসেন। স্রষ্টা আপনার ভালোবাসার পরীক্ষা নিতে বললেন। আমাকে স্বর্গ থেকে পৃথিবীতে পাঠালেন। যদি আগেই বলে দিতাম, কী করে পরীক্ষা নিতাম? আপনি পরীক্ষায় সফল হয়েছেন। তাই স্রষ্টা আপনাকে পুরস্কৃত করেছেন। স্বর্গের পাখি ডানা মেলে দিল। ঝিকিমিকি রাজকন্যা হাত তুলে বলল, বিদায়, হে স্বর্গের পাখি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর