শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ইঁদুর এবং বিড়ালের গল্প

ইঁদুর এবং বিড়ালের গল্প

একসময় একটি বাড়িতে কতগুলো ইঁদুর বাসা বেঁধেছিল। ইঁদুরগুলো বাড়ির মালিকের ক্ষতি করছিল নানারকমভাবে। বাড়ির মালিক অত্যন্ত বিরক্ত হয়ে তাদের হাত থেকে রেহাই পাওয়ার জন্য একটা বিড়াল নিয়ে এলো।

বিড়ালটা প্রতিদিন অনেক ইঁদুর মারতে শুরু করল। তাতে ইঁদুরগুলো ভীষণ ভয় পেয়ে সর্বদাই তাদের গর্তের মধ্যে আটকে রইল। বাইরে বেরিয়ে আসতে তারা সাহস করল না। তারা কীভাবে এ বিপদ থেকে রক্ষা পাবে সেটা নিয়ে আলোচনা করার জন্য একটা সভা ডাকল। অনেকে অনেক রকম পরামর্শ দিল কিন্তু কোনোটাই উপযুক্ত বলে মনে হলো না।

অবশেষে এক বৃদ্ধ ইঁদুর দাঁড়িয়ে বলল, ‘আমি একটা খুব ভালো উপায়ের কথা চিন্তা করেছি। আমরা যদি বিড়ালটির গলায় ঘণ্টা বেঁধে দিই তাহলে বিড়ালটা যে আসছে সেই ঘণ্টার শব্দ শুনেই পরিষ্কারভাবে বোঝা যাবে।’ সবাই বৃদ্ধ ইঁদুরের যৌক্তিকতার খুব প্রশংসা করল, কিন্তু অন্য একটা বৃদ্ধ ইঁদুর তার আসন থেকে ওঠে দাঁড়িয়ে বলল, !-“আমাদের বৃদ্ধ বন্ধুটি এইমাত্র যে উপায়ের কথা বললেন তা নিঃসন্দেহে খুবই ভালো কিন্তু সমস্যাটা হলো- বিড়ালের গলায় ঘণ্টা বাঁধবে কে??” তার কথা শুনে সবাই চুপ করে রইল, কেউ একটা কথাও বলতে পারল না, কারণ বিড়ালের গলায় ঘণ্টা বাঁধার মতো কেউ সেখানে ছিল না।

 

উপদেশ :

‘বলা খুব সহজ কিন্তু করা কঠিন।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর