শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

কৃষক ও তার বুদ্ধিমান ছাগল

নকুল শর্ম্মা

কৃষক ও তার বুদ্ধিমান ছাগল

পাহাড়ের কোল ঘেঁষে একটি গ্রাম। সেই গ্রামে বাস করত এক কৃষক। কৃষকের পরিবারে তেমন কেউ  ছিল না। স্বামী-স্ত্রীর ছোট্ট সংসার। তেমন জমিজমাও নেই। অন্যের জমি চাষ করে কোনোরকমে দিনাতিপাত করত। সেই কৃষকের একটা ছাগল ছিল। ছাগলটি বেশ বড়সড় ছিল। সেই ছাগলের শিং যেমন ছিল তেমনই ছাগলটির ছিল লম্বা দাড়ি।

তাদের কোনো সন্তান না থাকায় সেই ছাগলটিকে খুব আদর-যত্ন করত। বিশেষ করে কৃষকের স্ত্রী ছাগলটি বিশেষভাবে দেখাশোনা করত। প্রতিদিন সকালে ছাগলটিকে ছেড়ে দেওয়া হতো। সারা দিন ঘাস খেয়ে সন্ধ্যায় ঘরে ফিরে আসতো । এভাবে দিন চলতে থাকে।

তাদের সংসারও ঠিকঠাকই চলছিল। কৃষক আর তার স্ত্রী সারা দিন কাজের মধ্যে ব্যস্ত থাকত।

একদিন ছাগলটি ঘাস খেতে খেতে গভীর বনের মধ্যে চলে গেল। ছাগলটি বুঝতে পারেনি যে সে বনের ভিতরে অনেক দূরে চলে আসছে। এদিকে সন্ধ্যাও নেমে আসছে। ছাগলটি কী করবে বুঝতে পারছিল না। অন্ধকার নেমে আসায় ছাগলটি ভাবলো আজ আর বাড়ি ফেরা হবে না। তাই সিদ্ধান্ত নিল বনের কোনো গুহার ভিতর ঢুকে রাতটা কাটিয়ে দেবে।

যেই ভাবা সেই কাজ। ছাগলটি একটি গুহার ভিতর ঢুকে আরাম করে জাবর কাটতে শুরু করল।

ছাগল যে গুহার ভিতর ঢুকলো সে গুহায় বাস করত

একটা বাঘ।

ছাগল যখন গুহায় ঢুকেছিল তখন বাঘটি বাইরে ছিল খাবারের সন্ধানে। যখন রাত নামলো তখন বাঘটিও নিজের গুহায় ফিরে  এলো। এদিকে ছাগল তো গুহা দখল করে আছে। রাতের আঁধারে বাঘ ছাগলকে চিনতে পারল না। বাঘ দেখলো ছাগলের চোখ থেকে আলো বেরিয়ে আসছে আর দাড়িগুলো নড়ছে।

বাঘ দূর থেকে জিজ্ঞেস করল তুমি কে? আমার গুহায় এসে আরাম করে শুয়ে আছ? বাঘ এভাবে

বলল, ঘনঘন দাড়ি নড়ে দুই চোখে আলো ঝরে...

কে তুমি, কোথা থেকে এলে?

বাঘকে দেখে ও বাঘের কথায় ছাগল মনে সাহস সঞ্চয় করল। ভয়কে তাড়িয়ে দিল মনের জোরে। ভাবলো যদি আমাকে চিনে ফেলে তবে এখনই বাঘ আমাকে খেয়ে ফেলবে। ছাগল ভাবল আমার ভয় পেলে চলবে না। বুদ্ধি করেই আমাকে বাঁচতে হবে আর বাঘকে এখান থেকে তাড়াতে হবে।

তাই ছাগল শক্তমনে এভাবে জবাব দিল সিংহের মামা আমি নরহরি দাস, সাত বনের বাঘ আমার একবারই গ্রাস।

বাঘ তো এমন কথা শুনে ভাবল ওরে বাপ রে, ওটা আবার কেমন প্রাণী? এক গ্রাসে সাত বনের বাঘ খেয়ে ফেলে? বাঘ তখন সাতপাঁচ না ভেবেই লেজ গুটিয়ে দিল দৌড়। আর কে বাঘের নাগাল পায়?

অপরদিকে ছাগলের মালিক তো সারা রাত ছাগলের চিন্তায় ঘুমাতে পারেনি। তারা ভেবে নিল হয়তো বাঘ কিংবা শিয়াল ছাগলকে খেয়ে ফেলেছে। কিন্তু পরক্ষণেই তারা দেখতে পেল ছাগল সশরীরে এসে বাড়িতে হাজির।

ছাগলকে দেখতে পেয়ে কৃষক ও তার বউ ভীষণ খুশি।

তারা কেউই জানে না ছাগলের সেই সাহসিকতা ও বুদ্ধির কথা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর