শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

ঢাকের তালে সিংহের রাজা

বিচিত্র কুমার

ঢাকের তালে সিংহের রাজা

একবারের গল্প, এক দূর দেশে ছিল এক বিশাল বন। সে বনে ছিল বনের রাজা সিংহরাজ। তিনি ছিলেন দয়ালু, কিন্তু বনের প্রাণীগুলোকে ঠিকঠাক শাসন করতে পারতেন না। সবাই যে যার মতো চলত, নিয়মকানুনের তোয়াক্কা করত না। সিংহরাজের মনে হলো, কিছু একটা করতে হবে। ঠিক তখনই এলো শারদীয় দুর্গা। সিংহরাজ ভাবলেন, ‘এ সময়টাই সেরা সবাইকে শৃঙ্খলার গুরুত্ব শেখানোর জন্য।’ সিংহরাজ রাজ্যজুড়ে ঘোষণা করলেন, ‘পুজোর সময় সবাইকে একসঙ্গে ঢাক বাজিয়ে আনন্দ করতে হবে। কিন্তু এক শর্ত ঢাকের তালে তালে সবাই এক ছন্দে চলতে হবে। যদি কেউ তাল কাটে, তাহলে সে খেলার বাইরে চলে যাবে।

বনের সব প্রাণী খুব উৎসাহ নিয়ে প্রস্তুতি নিল। হাতি তার বড় ঢাক নিয়ে এলো, বানর ছোট ঢাক বাজাতে শুরু করল, আর খরগোশ, হরিণ, গরু সবাই ঢাকের তালে তাল মিলিয়ে নাচতে শুরু করল। প্রথমদিকে সবাই খুব মজা করল। কিন্তু কিছুক্ষণ পর বানরটা বেশি দুষ্টামি করে তালে তাল রাখতে পারল না। সিংহরাজ বললেন, ‘তুমি তাল কেটেছ, তাই তুমি এই খেলা থেকে বেরিয়ে গেলে।’ বানরটা লজ্জিত হলো।

এভাবে একে একে সবাই শেখার চেষ্টা করল যে, নিয়ম মেনে চলা কতটা গুরুত্বপূর্ণ। শেষ পর্যন্ত, হাতি, হরিণ, আর খরগোশই বিজয়ী হলো। কারণ তারা পুরো সময় সঠিকভাবে তাল মিলিয়ে খেলেছিল। সিংহরাজ তাদের পুরস্কৃত করলেন এবং বললেন, ‘এ খেলায় আমরা সবাই মিলে একসঙ্গে চলেছি, আর সেটা করতে গেলে নিয়ম মানতে হয়। জীবনের প্রতিটি কাজেই নিয়মের গুরুত্ব আছে।’

সবাই সেই দিন থেকে নিয়ম মেনে চলার গুরুত্ব বুঝল। পুজোর আনন্দে ঢাকের তালে তালে শুধু খেলা নয়, জীবনের শিক্ষাও হলো। বনের সব প্রাণী সিংহরাজকে ধন্যবাদ জানাল এবং সবাই মিলে আনন্দে পূজার উৎসব উদযাপন করল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর