৩১ জুলাই, ২০১৯ ১৪:০২

নওগাঁয় ১১ জন ডেঙ্গু রোগী সনাক্ত, পরীক্ষার উপকরণ নেই হাসপাতালে

নওগাঁ প্রতিনিধি:

নওগাঁয় ১১ জন ডেঙ্গু রোগী সনাক্ত, পরীক্ষার উপকরণ নেই হাসপাতালে

নওগাঁ সদর হাসপাতালে গত ৫ দিনে ১১ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে তিনজনকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। বাকি ৮ জন নওগাঁ সদর হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন।

নওগাঁ সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা. রওশন আরা খানম বলেন, ডেঙ্গু আক্রান্ত ১১ জন রোগীর নয়জনই ঢাকা থেকে জ্বর নিয়ে নওগাঁয় আসেন। তবে এখন পর্যন্ত  জেলার ১০ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ নওগাঁ সদর হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার কোন ডিভাইস না থাকায় শহরের বেসরকারি দুইটি ক্লিনিকে পরীক্ষা করা হচ্ছে।

ডেঙ্গু আক্রান্তরা হলেন, জেলার মহাদেবপুর উপজেলা সদরের মোরশেদ আলী (৩৫), পত্নীতলার জুটুবটি গ্রামের সিহাব উদ্দিন (৩১), সদরের তিলকপুর গ্রামের সুখি বানু (২৩) ও সদরের চকদেবপাড়ার সাংবাদিক শেখ আনোয়ার হোসেনের স্ত্রী হোসনে আরা (৪৫), মহাদেবপুরের মুঘইল গ্রামের ইঞ্জিনিয়ার আতিকুর রহমান (২৫), রানীনগরের আবাদপুকুর গ্রামের কলেজ ছাত্র মেহেদী হাসান (২০), সদর উপজেলার চাকলা কালুপাড়া গ্রামের বিশ্ববিদ্যালয় ছাত্রী সিফাইত জাহান (২০), মান্দার তুরাগবাড়িয়া গ্রামের লাইলী বেগম (৩২) ও নওগাঁ সদর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও হাট নওগাঁর বাসিন্দা ইয়াসির আরাফাত সবুজের স্ত্রী সাবিহা খাতুনসহ (২২) মোট ১১ জন। 

এদের মধ্যে মোরশেদ, সিহাব ও সুখিকে গত ২৮ জুলাই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। অপর ৭ জন মঙ্গলবার বিকালে ও আজ বুধবার সকালে ১ জনকে নওগাঁ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে হোসনে আরা ও সাবিহা তাদের নিজ বাসভবন থেকে চিকিৎসা নিচ্ছেন। 

তিনি আরো বলেন, হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার ডিভাইস নেই। তাই ডিভাইস আনতে ঢাকায় লোক পাঠানো হয়েছে। তিনি ঈদে ঢাকা থেকে আসা লোকজনের মাধ্যমে জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়ার আংশঙ্কা ব্যক্ত করেন।

নওগাঁর প্রবীণ সাংবাদিক ও আইনজীবী শেখ আনোয়ার হোসেন বলেন, নওগাঁ সদর হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা না থাকায় বাধ্য হয়ে তিনি তার স্ত্রীর ডেঙ্গু পরীক্ষা শহরের একটি বেসরকারি ক্লিনিকে করিয়েছেন। 

নওগাঁর সিভিল সার্জন মোমিনুল হক বলেন, ঢাকা থেকে ছেড়ে আসা বাসগুলোতে এডিস মশা নিধনকারি স্প্রে করলে জেলায় এডিস মশা আসা ঠেকানো যাবে। ডেঙ্গু ছড়ানো প্রতিরোধে ঢাকা থেকে আসা গাড়িতে মশার ওষুধ দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর