১ আগস্ট, ২০১৯ ১৩:০২

ডেঙ্গ‌ু মোকা‌বেলায় ঢাকাকে দুর্গত এলাকা ঘোষণার দা‌বি ইনুর

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গ‌ু মোকা‌বেলায় ঢাকাকে দুর্গত এলাকা ঘোষণার দা‌বি ইনুর

ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় ঢাকাসহ সংলগ্ন এলাকাকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানিয়েছেন সাবেক তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি। তিনি বলেছেন, ডেঙ্গু একটি জাতীয় বিপদ ও দুর্যোগ হিসেবে আবির্ভূত হয়েছে। তাই ডেঙ্গু মোকাবেলায় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল গঠন করা সময়ের দাবি। 

২০১২ সালের দুর্যোগ ব্যবস্থাপনা আইন অনুযায়ী ঢাকাকে দুর্গত এলাকা ঘোষণা এবং প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি জাতীয় দুর্যোগ কাউন্সিল গঠনের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

রাজধানীতে বৃহস্পতিবার দুপুরে দলের কেন্দ্রীয় কার্যালয়ের কর্ণেল তাহের মিলনায়তনে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে তিনি এ আহ্বান জানান। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন দলের সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি। সংবাদ সম্মেলন থেকে অবিলম্বে ঢাকার সকল স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়, কোচিং সেন্টারে ছুটি ঘোষণার দাবি জানানো হয়। এসময় দলের স্থায়ী কমিটির সদস্য মীর হোসাইন আখতার, অ্যাডভোকেট হাবিবুর রহমান শওকত, নুরুল আকতার, সহ-সভাপতি ফজলুর রহমান বাবুল, সফি উদ্দিন মোল্লা, শহীদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক শওকত রায়হান, নইমুল আহসান জুয়েল, সহ-দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু এক প্রশ্নের জবাবে বলেন, ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় এখন পর্যন্ত যতটুকু যা হয়েছে তা যথেষ্ট নয়। কোনো সমন্বিত উদ্যোগ আমরা দেখছি না। এমন পরিস্থিতি মোকাবেলায় দেশে যে একটি আইন রয়েছে, ২০১২ সালে এই সরকারই তা করেছে, সে কথাও কেউ বলছে না। 

আইনের সংজ্ঞা তুলে ধরে তিনি বলেন, কীভাবে এসব পরিস্থিতি মোকাবেলা করতে হবে-তা সে আইনেই বলা আছে। এক প্রশ্নের জবাবে বলেন, যেহেতু ডেঙ্গুর প্রকোপ প্রলম্বিত হবার আশঙ্কা দেখা দিয়েছে। যেহেতু আগাম সতর্কতার পরও ডেঙ্গু মোকাবেলার প্রস্তুতি ও সক্ষমতায় ঘাটতি রয়েছে। তাই শুধুমাত্র ঢাকার দুইটি সিটি কর্পোরেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপরে (ডেঙ্গু মোকাবেলার) দায়িত্ব ছেড়ে না দিয়ে জাতীয় ভিত্তিতে সমন্বিতভাবে ডেঙ্গু মোকাবেলায় জাসদের পক্ষ থেকে আমরা এই জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল গঠন করা দাবি করছি। 

সাংবাদিকদের অপর প্রশ্নের জবাবে ইনু বলেন, ঢাকার দুই মেয়রকে পদত্যাগ করানোর চাইতেও এখন জরুরি গাফিলতি ব্যর্থতা ঝেরে ফেলে পরিস্থিতি মোকাবেলায় কাজ করা। 

এসময় জাসদের পক্ষ থেকে ঢাকার বিভিন্ন এলাকায় দলের পক্ষ থেকে জন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, কেউ দুষ্টামি করে হারপিক ব্লিচিং পাউডার ছিটানোর কথা বলেছে। ড্রেনের নোংরা পানিতে এডিস হয় না। স্বচ্ছ পানিতে এডিস হয়। এসব বিষয়েই আমরা জনগণকে সচেতন করছি। 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার বলেন, ঢাকার নাগরিকরা শুধু দুই মেয়রকে দেখছেন, কিন্তু ঢাকার কাউন্সিলররা কোথায়? প্রতিটি ওয়ার্ডে তারা মশা নির্মূলে কী করেছেন? প্রতিটি ওয়ার্ডে বিভিন্ন দলের রাজনৈতিক কর্মী, সামাজিক প্রতিনিধি ও প্রশাসনকে নিয়ে জনসচেতনতা তৈরিতে কী করছেন? এটাই হলো সমন্বিত উদ্যোগের অভাব, সেই উদ্যোগ নেওয়ার কথাই আমরা বলছি। 

লিখিত বক্তব্যে শিরীন আখতার বলেন, ঢাকা ও ঢাকার বাইরে প্রায় সব জেলায় ডেঙ্গু রোগীর সংখ্যা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। ঢাকা ও ঢাকার বাইরের জেলাগুলোতে ডেঙ্গুতে মানুষের দুঃখজনক মৃত্যুর ঘটনা ঘটছে। খোদ রাজধানীতেই ডেঙ্গুর চিকিৎসা সেবার অপ্রতুলতা ও হিমশিম অবস্থা চলছে। ঢাকার বাইরে ডেঙ্গু চিকিৎসার প্রয়োজনীয় সামর্থ্যরে অভাব পরিলক্ষিত হচ্ছে। ঢাকায় এডিস মশার বিস্তার প্রতিরোধে এখনো কার্যকর কোনো ব্যবস্থা নেয়া হয়নি। এ ক্ষেত্রে গাফিলতি ও ব্যর্থতা এখনো কাটিয়ে উঠেনি। দুর্ভাগ্যজনকভাবে মানুষের বিপদকে পুঁজি করে কিছু বেসরকারি হাসপাতালে চিকিৎসাসেবার নামে ডাকাতি এবং মশা মারার স্প্রে, ওষুধ নিয়ে মজুতদারী ব্যবসা শুরু হয়েছে। মানুষের মধ্যে হতাশা, আতংক, উদ্বেগ বেড়েই চলেছে। 

লিখিত বক্তব্যে আরও বলা হয়, জাসদ মনে করে, ডেঙ্গু পরিস্থিতি একটি জাতীয় বিপদ ও দুর্যোগ হিসাবে আবির্ভূত হয়েছে। এরকম বিপদ ও দুর্যোগকালে শুধুমাত্র ঢাকার দুইটি সিটি কর্পোরেশন এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপর সব দায়দায়িত্ব ছেড়ে দেয়া ভুল ও আত্মঘাতী হবে। তাই জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২ এর ২। (২) ধারা অনুযায়ী ডেঙ্গুকে আপদ এবং ২। (১১) ধারা অনুযায়ী দুর্যোগ ঘোষণা করা ও ২২। (১) ধারা অনুযায়ী ঢাকাসহ সংলগ্ন অঞ্চলকে দুর্গত এলাকা হিসাবে ঘোষণা করে ৪। (১) ও (২) ধারা অনুযায়ী প্রধানমন্ত্রীকে সম্পৃক্ত করে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল গঠন করার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে।  

এসময় ডেঙ্গু প্রতিরোধে সিঙ্গাপুর, কলকতা, ফিলিপাইন, চীনের অভিজ্ঞতাকে কাজে লাগানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর