২৭ আগস্ট, ২০১৯ ১৫:৪১

ডেঙ্গু বিষয়ে জরিপ করতে গবেষণা দল বরিশাল শেবাচিম হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

ডেঙ্গু বিষয়ে জরিপ করতে গবেষণা দল বরিশাল শেবাচিম হাসপাতালে

ডেঙ্গু বিষয়ে সরেজমিন জরিপ এবং রোগতত্ত্ব ও কীটতত্ত্ব বিষয়ে গবেষণার জন্য বরিশাল গিছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের ১৯ সদস্যের একটি প্রতিনিধি দল। মঙ্গলবার দুপুরে তারা বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের রক্তের নমুনা সংগ্রহ করেন। দলটি নগরীর বিভিন্নস্থান থেকে এডিস মশার উৎপত্তি ও ঘনত্ব, মশার প্রাদুর্ভাবের কারণ এবং ডেঙ্গু সংক্রামণের হার বিষয়ে গবেষণা ও তথ্য সংগ্রহ করছে বলে জানান ঢাকার আইইডিসিআর গবেষক এবং রোগ তত্ত্ববিদ ডা. মো. ওমর কাইয়ুম। 

এদিকে বরিশাল শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা আগের দিনের চেয়ে কিছুটা কমেছে। মঙ্গলবার দুপুর পর্যন্ত শেবাচিম হাসপাতলে চিকিৎসাধীন ছিলেন ১৬৬ জন ডেঙ্গু রোগী। আগের দিন ভর্তি ছিলো ১৬৭ জন। বিগত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছে ৪১ জন। আগের ২৪ ঘন্টায় ভর্তি হয়েছিল ৪৮ জন। 

চিকিৎসাধীন থাকা ১৬৬ জনের মধ্যে পুরুষ ৭৯, মহিলা ৪৯ এবং শিশু ৩৮ জন। ২৪ ঘন্টায় ভর্তি ৪১ জনের মধ্যে পুরুষ ১৯, মহিলা ১৪ এবং শিশু ৮ জন। বিগত ২৪ ঘন্টায় বিদায় নিয়েছে ৪২ জন। 

গত ১৬ জুলাই থেকে গতকাল পর্যন্ত এই হাসপাতালে ভর্তি হয়েছে ১ হাজার ৬৮২ জন। এই সময়ের মধ্যে চিকিৎসায় সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছে ১ হাজার ৫১০ জন। শেরে-ই বাংলা মেডিকেলে ইতিপূর্বে ৬ জন এবং গৌরনদী স্বাস্থ্য কমপ্লেক্সে এক ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর