৯ জুলাই, ২০২৩ ১৬:১৬

ডেঙ্গু নিয়ে নতুন পূর্বাভাস, সিলেটে বাড়ছে শঙ্কা

নিজস্ব প্রতিবেদক, সিলেট

ডেঙ্গু নিয়ে নতুন পূর্বাভাস, সিলেটে বাড়ছে শঙ্কা

প্রতীকী ছবি

নতুন পূর্বাভাস দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, সারাদেশে ৫৭টি জেলার মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৬০ শতাংশ রোগী ঢাকায়, আর বাকি রোগীগুলো সারাদেশে। আর এ পূর্বাভাসে সিলেটে বেড়েছে আরও শঙ্কা। এ পর্যন্ত গত সিলেট বিভাগে ৮৫ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। 

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালেও (সিওমেক) ডেঙ্গু রোগীর সংখ্যা। এমন পরিস্থিতিতে সিলেট মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য ৩টি ওয়ার্ডে পৃথক ডেঙ্গু কর্নারের ব্যবস্থা করা হয়েছে।

সিলেটে হঠাৎ ডেঙ্গুর প্রকোপ বাড়ার কারণ হিসেবে চিকিৎসকরা বলছেন, ঢাকায় এখন ডেঙ্গু ভয়াবহ আকার ধারণ করেছে। সিলেটে আক্রান্ত বেশিরভাগ রোগীই ঢাকা ফেরত।

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া জানান, সিলেট বিভাগে প্রথম ডেঙ্গু রোগী শনাক্ত হয় সিলেট জেলার গোয়াইঘাট উপজেলায়। সেই রোগীর ঢাকা ভ্রমণের রেকর্ড পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, তিনি ঢাকা ভ্রমণের সময়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত আক্রান্ত রোগীদের ক্রিটিক্যাল পরিস্থিতি তৈরি হয়নি। তবে সবাইকে সতর্ক থাকতে হবে।

সিলেট বিভাগীয় স্বাস্থ্য অফিসের তথ্য অনুযায়ী, সিলেটে প্রতিদিনই শনাক্ত হচ্ছে ডেঙ্গু রোগী। গত ৬ মাসে সিলেট বিভাগে ৮৫ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। যাদের মধ্যে বর্তমানে সিলেটের বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন অন্তত: ২০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী। 

সিলেট বিভাগীয় উপ-পরিচালক (স্বাস্থ্য) ডা. শরীফুল হাসান জানান, সিলেট মহানগর ও জেলার পাশাপাশি বিভাগের বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রোগী শনাক্ত ও ভর্তি হচ্ছেন ডেঙ্গুতে আক্রান্ত রোগী।

সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম বলেন, বর্ষায় ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। এ সময়ে সতর্ক থাকার কোনো বিকল্প নেই। বিশেষ করে শিশু ও বয়স্কদের বিষয়ে যত্নশীল হতে হবে। আর ডেঙ্গুর লক্ষণ প্রকাশ পেলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। অন্যথায় বড় জটিলতা তৈরি হতে পারে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর