১৪ জুলাই, ২০২৩ ১৫:১৭

শের-ই বাংলা মেডিকেলে ১০০ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল :

শের-ই বাংলা মেডিকেলে ১০০ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন

বরিশাল শের-ই বাংলা কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে ১০০ জনে দাঁড়াল। সবশেষ রিপোর্ট অনুযায়ী গত বৃহস্পতিবার এই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ১০০ রোগী। যা চলতি মৌসুম সহ সাম্প্রতিক বছরে চিকিৎসাধীন সর্বোচ্চ ডেঙ্গু রোগীর রেকর্ড। এর আগে, গত বুধবার চিকিৎসাধীন ছিলেন ৯৬ জন রোগী, মঙ্গলবার ৯৯ জন এবং সোমবার চিকিৎসাধীন ছিলেন ৯৭ জন রোগী। 

শুক্রবার সকালে শের-ই বাংলা মেডিকেল ঘুরে দেখা যায়, চিকিৎসাধীন ডেঙ্গু রোগীদের জন্য এই হাসপাতালে ন্যূনতম সুবিধা নেই। অপরিস্কার-অপরিচ্ছন্ন পরিবেশে তেলাপোকা আর মশা-মাছির উৎপাতে অতিষ্ট রোগী ও স্বজনরা। রোগ পরীক্ষা-নিরীক্ষা করাতে হয় বাইরে থেকে। কিনতে হয় বেশীরভাগ ওষুধ। ডেঙ্গু চিকিৎসার যন্ত্রপাতি না থাকায় গুরুতর রোগীদের ঢাকায় পাঠিয়ে দেন চিকিৎসকরা। 

চিকিৎসাধীন রোগীরা জানান, ডাক্তার-নার্সরা ডেঙ্গু রোগীদের তেমন খবর নেন না। ডাকলেও তাদের পাওয়া যায় না। তারা তদরকি বাড়ালে রোগীরা আরও দ্রুত সুস্থ হয়ে বাড়ি ফিরতে পারতেন বলে ধারণা রোগীদের। এদিকে গুরুতর ডেঙ্গু রোগীর চিকিৎসায় গুরুত্বপূর্ণ ‘সেল সেপারেটর’ যন্ত্র না থাকায় একটু অবস্থা খারাপ হলেই রোগীদের ঢাকায় প্রেরণ করেন চিকিৎসকরা। এতে বিপাকে পড়েন অনেকে। তারা এই হাসপাতালেই ডেঙ্গুর যথাযথ চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করার দাবি জানিয়েছেন। 

শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম বলেন, ডেঙ্গু পরিস্থিতির অবনতি হচ্ছে। রোগীর চাপ প্রতিদিন বাড়ছে। চলতি মৌসুমে ডেঙ্গু রোগীর চাপ আরও বাড়তে পারে আশঙ্কায় আরও ১০০ শয্যা প্রস্তুত রাখা হয়েছে। ধারণ ক্ষমতার ১০ গুন রোগী এবং তাদের সাথে অতিরিক্ত ভিজিটরের কারণে পরিস্কার-পরিচ্ছন্ন করে রাখা যায় না। কর্তৃপক্ষ পরিচ্ছন্ন করে তারা আবার নোংরা করে। প্রয়োজনীয় জনবল ও যন্ত্রপাতি পেলে এই হাসপাতালেই ডেঙ্গু রোগীর চিকিৎসা সম্ভব বলে তিনি জানান।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর