২৫ জুলাই, ২০২৩ ১৭:১৩

ডেঙ্গু বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে ব্যতিক্রমী প্রচারণা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

ডেঙ্গু বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে ব্যতিক্রমী প্রচারণা

ডেঙ্গু বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে বরিশালে ব্যতিক্রমী প্রচারণা

বরিশালসহ সারা দেশে ডেঙ্গুর ভয়াবহ প্রকোপ দেখা দিয়েছে। প্রতিদিন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ভর্তির নতুন রেকর্ড হচ্ছে। মারা যাচ্ছে অনেকে। এ অবস্থায় ডেঙ্গু বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বরিশাল নগরীর সদর রোডে ব্যতিক্রমী প্রচারণা চালিয়েছেন চিত্রশিল্পী ও লেখক সাইফুল্লাহ নবীন।

মঙ্গলবার বেলা ১১টায় নগরীর অশ্বিনী কুমার হলের সামনে সদর রোডের একপাশে মশারি টাঙিয়ে সচেতনতামূলক স্লোগান লিখে দুটি প্ল্যাকার্ড প্রদর্শন করেন তিনিসহ অন্যরা। মশারিতে লাগানো ছিল কয়েকটি প্রতীকী এডিস মশা। প্ল্যাকার্ডে লেখা ছিল ‘ডেঙ্গু থেকে রক্ষা পেতে মশারি টাঙিয়ে ঘুমান, ঘরবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন, ডেঙ্গু থেকে মুক্ত থাকুন’।

এ সময় তারা বলেন, সারা দেশে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ হচ্ছে। শিশুরাও আক্রান্ত হচ্ছে। অনেকে মারা যাচ্ছে। একটু সচেতন-সতর্ক হলেই ডেঙ্গু মুক্ত থাকা সম্ভব। তারা মশারি টাঙিয়ে ঘুমানোর পাশাপাশি, বাড়িঘর-আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা এবং জমে থাকা পানি অপসারণ করতে মানুষকে উদ্বুদ্ধ করেন। মানুষকে সচেতন করতেই নিজস্ব উদ্যোগেই তারা এই কার্যক্রম করেছেন বলে জানান।

এদের একজন ক্ষুদ্র ব্যবসায়ী মিজানুর রহমান। তিনি বলেন, সারা দেশে ডেঙ্গু বেড়ে চলছে। শিশুসহ সব বয়সের মানুষ আক্রান্ত হচ্ছে। মারা যাচ্ছে। মশারি টাঙিয়ে ঘুমানো, ঘরবাড়ি এবং আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা এবং আশপাশে জমে থাকা পানি অপসারণ করলেই ডেঙ্গু মুক্ত থাকা সম্ভব। এ বিষয়টি মানুষকে বোঝাতেই এমন প্রচারণায় নিজ উদ্যোগে অংশ নেন তিনি।

চিত্রশিল্পী ও লেখক মো. সাইফুল্লাহ নবীন বলেন, শের-ই বাংলা হাসপাতালে অনেক ডেঙ্গু রোগী কাতরাচ্ছেন। তাদের সংকটের শেষ নেই। সুচিকিৎসা নেই। ডেঙ্গু এখন আতঙ্কের নাম। ডেঙ্গু প্রতিরোধে এখনই সকলকে যুদ্ধ করতে হবে। এই বিষয় মানুষকে ভালোভাবে অনুধাবন করিয়ে দিতে নিজ হাতে তৈরি প্রতীকী মশা একটি মশারির চারপাশে ছড়িয়ে রেখে ভয়াবহতা বোঝানোর চেষ্টা করেছেন। এ থেকে একটি মানুষ সচেতন হলেও তার এমন উদ্যোগ সার্থক হবে।

এর আগে গত বছর ডেঙ্গু এবং করোনা প্রকোপের সময়ও সংশ্লিষ্ট বিষয়ে জনসচেতনতামূলক প্রচারণা চালিয়েছিলেন সাইফুল্লাহ নবীন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর