২ আগস্ট, ২০২৩ ১৬:৫৬

রাবিতে ডেঙ্গু প্রতিরোধে র‌্যালি

রাবি প্রতিনিধি

রাবিতে ডেঙ্গু প্রতিরোধে র‌্যালি

রাবিতে ডেঙ্গু প্রতিরোধে র‌্যালি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি ও আলোচনা সভা করেছে ফার্মেসি অ্যাসোসিয়েশন। বুধবার বিশ্ববিদ্যালয়ের ড. এমএ ওয়াজেদ মিয়া ভবনের সামনে এ সভা অনুষ্ঠিত হয়।

ফার্মেসি বিভাগের সভাপতি অধ্যাপক আজিজ আব্দুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামাণিক।

সভায় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, বর্তমানে দেশে ডেঙ্গু ভয়াবহ রূপ নিয়েছে। তাই ডেঙ্গু প্রতিরোধের জন্য সবচেয়ে দরকার হলো ব্যক্তি পর্যায়ের সচেতনতা। আর এই সচেতনতা বৃদ্ধির জন্য গবেষণারও প্রয়োজন আছে। তাছাড়া ডেঙ্গু এখন রূপ পরিবর্তন করেছে। তাই কিভাবে এই রূপকে প্রতিরোধ করা যায়, সেজন্য বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি এবং প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি গবেষণার আহ্বান জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার সূত্রে জানা গেছে, গত ২০ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত ডেঙ্গু পরীক্ষা হয়েছে ১০৫ টা। পরীক্ষায় তিনজনের ডেঙ্গু পজিটিভ এসেছে। পূর্বে চারজনের পজিটিভ হয়েছিল। তবে তারা সবাই রাজশাহীর বাইরে থেকে ডেঙ্গু সংক্রমিত হয়েছেন।

মেডিকেল সেন্টারের পরিচালক ডা. তবিবুর রহমান শেখ বলেন, ডেঙ্গু প্রতিরোধে ব্যক্তিগত সচেতনতায় মুখ্য। তাই নিজে সচেতন থাকতে হবে। তাছাড়া শিক্ষার্থীদের ভয়ের কিছু নেই। এই সেন্টারে ডেঙ্গু রোগে প্রায় সকল চিকিৎসাই দেওয়া হচ্ছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর