২২ আগস্ট, ২০২৩ ১৭:৫০

২২ দিনেই ২৩ মৃত্যু, চট্টগ্রামে আরো ভয়ংকর ডেঙ্গু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

২২ দিনেই ২৩ মৃত্যু, চট্টগ্রামে আরো ভয়ংকর ডেঙ্গু

চট্টগ্রামে চলতি আগস্ট মাসে দৈনিক একজন করে মারা যায় ডেঙ্গু আক্রান্ত হয়ে। প্রতিদিন গড়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন ৯৫ জনের বেশি মানুষ। তাছাড়া, হাসপাতালে ভর্তির চেয়ে কয়েকগুণ বেশি ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন বাসায়। 

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, চট্টগ্রামে গতকাল মারা যান দুই জন, গত ২১ আগস্ট মারা যান দুইজন, ২০ আগস্ট এক দিনেই মারা যান তিন জন নারী। তিনজনই মারা যান ডেঙ্গুর শক সিন্ড্রোমে। গত ১৯ আগস্ট মারা যান এক শিশুসহ দুইজন। গত ১৭ আগস্ট মারা যান একজন। চলতি আগস্ট মাসেই মারা যান ২৩ জন। তাছাড়া, গতকাল আক্রান্ত হয় ১৬১ জন, গত ২১ আগস্ট আক্রান্ত হয় ৯৫ জন, ২০ আগস্ট আক্রান্ত হয় ১০৩ জন, ১৯ আগস্ট আক্রান্ত হয় ৮০ জন, ১৮ আগস্ট আক্রান্ত হয় ৪৯ জন, ১৭ আগস্ট আক্রান্ত হয় ৮৪ জন ও ১৬ আগস্ট আক্রান্ত হয় ৯১ জন। চলতি আগস্ট মাসেই আক্রান্ত হয় ২ হাজার ৯১ জন। গড়ে দৈনিক আক্রান্ত হচ্ছেন ৯৫ জনের বেশি।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের কনসালটেন্ট (মেডিসিন) ডা. এইচএম হামিদুল্লাহ মেহেদি বলেন, বন্যার পানি নেমে যাওয়ার পরও অনেক জায়গায় পানি জমে থাকে। তাছাড়া, এটি ডেঙ্গুর মৌসুম হওয়ার কারণেও এডিস মশা উৎপাদন হচ্ছে। এডিস মশা কামড়ালে ডেঙ্গু আক্রান্ত হচ্ছে। তাই সবাইকে ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করতে হবে। একই সঙ্গে বাড়ির  আশপাশে যেন পরিষ্কার রাখে এবং পানি জমিয়ে না রাখে সে বিষয়গুলো খেয়াল রাখতে হবে।       

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী বলেন, এখনও ডেঙ্গুর মৌসুম চলছে। তাই প্রতিদিনই নতুন করে ডেঙ্গু আক্রান্ত এবং মৃত্যু হচ্ছে। এখানে একটি কথা বিশেষভাবে উল্লেখ করতে হয়, তা হল ডেঙ্গু থেকে শিশু এবং শরীরে অন্যান্য জটিলতা আছে এমন রোগীদের ব্যাপারে সর্বোচ্চ সতর্ক ও সচেতন থাকতে হবে।

জানা যায়, চলতি বছর চট্টগ্রামে মোট ডেঙ্গুতে আক্রান্ত হয় ৪ হাজার ৮৬৭ জন। এর মধ্যে ১ থেকে ২১ আগস্ট পর্যন্ত আক্রান্ত হয় ২ হাজার ৯১ জন। মোট আক্রান্তদের মধ্যে মহানগরে ৩ হাজার ৩৫৩ জন ও ১৫ উপজেলায় ১ হাজার ৫১৪ জন। এর মধ্যে পুরুষ ২ হাজার ২০৪ জন, নারী ১ হাজার ৩৮৮ জন ও শিশু ১ হাজার ২৭৮ জন। চলতি বছর মোট মারা যান ৪৮ জন। এর মধ্যে পুরুষ ১২ জন, মহিলা ১৮ জন ও শিশু ১৮ জন। অন্যদিকে, চলতি বছর জানুয়ারিতে আক্রান্ত হয় ৭৭ জন, ফেব্রুয়ারিতে ২২ জন, মার্চে ১২ জন, এপ্রিলে ১৮ জন, মে মাসে ৫৩ জন, জুনে ২৮৩ জন, জুলাই মাসে ২ হাজার ৩১১ জন ও চলতি আগস্টের গতকাল পর্যন্ত ২ হাজার ৯১ জন আক্রান্ত হয়।


বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর