৩১ আগস্ট, ২০২৩ ১০:১১

ডেঙ্গু কত ভয়ঙ্কর! নষ্ট হয়ে গেল নারীর চোখ, দাবি রিপোর্টে

অনলাইন ডেস্ক

ডেঙ্গু কত ভয়ঙ্কর! নষ্ট হয়ে গেল নারীর চোখ, দাবি রিপোর্টে

প্রতীকী ছবি

বাংলাদেশে প্রায় প্রতিদিনই মৃত্যু হচ্ছে ডেঙ্গু আক্রান্ত রোগীদের। রাজধানী ঢাকাসহ সারাদেশেই ছড়িয়ে পড়েছে মশাবাহিত ভাইরাসজনিত এই রোগ। প্রতিদিনই এই ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন অনেকে। যতই দিন যাচ্ছে, ডেঙ্গু নিয়ে ততই নিত্যনতুন তথ্য সামনে আসছে।

এবার প্রকাশ্যে একটি ভয়ঙ্কর তথ্য। তবে তা বাংলাদেশে নয়, প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গের ঘটনা। সেখানকার কলকাতার এক নারী ডেঙ্গু আক্রান্ত হওয়ার পর দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছেন। ফলে ডেঙ্গু ঘিরে সেখানে দেখা দিয়েছে নতুন আতঙ্ক।

জানা গেছে, ডেঙ্গু আক্রান্ত ওই রোগীর নাম শম্পা শর্মা, বয়স ৩৯। তিনি কলকাতার কসবা এলাকার বাসিন্দা। ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পর হঠাৎই তার চোখে ব্যথা হয়। এরপর একটি চোখের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন তিনি।

ডেঙ্গু আক্রান্ত হলে লিভার ও কিডনি ক্ষতিগ্রস্ত হতে পারে এমন তথ্য এর আগে জানা গেছে। কিন্তু এবার ডেঙ্গু আক্রান্তের চোখ নষ্ট হয়ে যাওয়ার ঘটনা প্রকাশ্যে এল। এতে এই ভাইরাসকে ঘিরে তৈরি হয়েছে নতুন উদ্বেগ।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, গত ১২ আগস্ট জ্বর নিয়ে কলকাতার যাদভপুরের রাজা সুবোধচন্দ্র মল্লিক রোডের কেপিসি মেডিকেল কলেজে ভর্তি হন শম্পা শর্মা। তার ডেঙ্গু রিপোর্ট পজিটিভ আসে। তার দাবি, ১৭ তারিখ চিকিৎসক জানান- পরের দিন তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে।

ওই দিন সকাল থেকেই ডান চোখের পিছন দিকে ব্যথা অনুভব করেন শম্পা। ১৮ আগস্ট সন্ধ্যা থেকে ব্যথা মারাত্মক আকার নেয় এবং চোখের দৃষ্টি ক্ষীণ হতে থাকে। এরপর এক ঘণ্টার মধ্যে ডান চোখে দেখা বন্ধ হয়ে যায়। পরের দিন হাসপাতাল থেকে ছাড়িয়ে নিয়ে এই ওই নারীকে স্থানীয় শঙ্কর নেত্রালয়ে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসকরা জানান, তার ডান চোখে অপারেশন করে মণি বের করে না আনলে বাঁ চোখও নষ্ট হয়ে যাবে। পরে তার অপারেশন করা হয়।

কী বলছেন চিকিৎসরা?

চিকিৎসক অরিন্দম বিশ্বাস জানিয়েছেন, ডেঙ্গুতে চোখ নষ্ট হতে পারে, এটা খুব বিরল ঘটনা। ২০১৯ সালে দিল্লিতে এই ধরনের ঘটনার উল্লেখ আছে, লিভার-কিডনি যেমন আক্রান্ত হয়, সেরকম চোখও আক্রান্ত হতে পারে। 

কেপিসি মেডিকেল কলেজ কর্তৃপক্ষের বক্তব্য, ভাইরাল ইনফেকশন হলে শরীরের বহু অঙ্গই ক্ষতিগ্রস্ত হয়। চোখেও প্রভাব পড়তে পারে। এটা অসম্ভব নয়। এই রোগীর ক্ষেত্রেও এরকম হতে পারে। সূত্র: এবিপি আনন্দ 

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর